টোকিওতে চলন্ত মসজিদ

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১২:৩৬

সাহস ডেস্ক

২০২০ সালে জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। ওই সময় অন্যদে সঙ্গে বিশ্বের অনেক মুসলমানও দেশটিতে যাবেন। তাই জাপান সরকার ‘মোবাইল মসজিদ’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আসরকে সামনে রেখে এই ‘মোবাইল মসজিদ’ তৈরি করেছে জাপান সরকার।

প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াশুহারু ইনোয়ী বলেন, ২০২০ সালে যে সংখ্যক মুসলিম পর্যটক আসার কথা, সে অনুসারে মসজিদ অপ্রতুল। আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা মাথায় রেখেই আমরা এমন আয়োজন করেছি। আমাদের চলন্ত মসজিদ বিভিন্ন অলিম্পিক ভেন্যুতে চলে যাবে মুসল্লিদের কাছে।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, একটি উন্মুক্ত ও অতিথিপরায়ণ দেশ হিসেবে মুসলিম দেশগুলোর সঙ্গেও আমরা সৌহার্দপূর্ণ আচরণ করতে চাই। টয়োটা শহরে স্টেডিয়ামের বাইরে চলতি সপ্তাহে প্রথমবারের মতো এ চলন্ত মসজিদের উদ্বোধন করা হয়।

জানা গেছে, ২৫ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ট্রাক সংস্কার করে এসব মোবাইল মসজিদ বানানো হচ্ছে। একেকটি চলন্ত মসজিদে ৫০ জনের মতো লোক নামাজ আদায় করতে পারবেন। আর মসজিদের বাইরে সংযুক্ত কলে থাকবে ওযু করার ব্যবস্থা। অতএব, জাপানে গিয়ে নামাজ কোথায় পড়বেন সেটি নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না মুসলিম পর্যটকদের।

মোবাইল মসজিদের এ ধারণার জনক টোকিওর বাসিন্দা ইয়াসুহারু ইনোইউয়ে। এর আগে এথেন্সে ২০০৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকসে ফুটবাথ তৈরি করেছিলেন তিনি। এরপর ২০১২ সালে লন্ডন গেমসে এক অনুষ্ঠান আয়োজন করেন তিনি। কাতারে একটি অনুষ্ঠান আয়োজন করতে গিয়ে মোবাইল মসজিদ বানানোর এ ধারণা তার চিন্তার মধ্য আসে।

তিনি বলেন, নামাজ পড়ার আরামদায়ক পরিবেশ তৈরির মধ্য দিয়ে মুসলমানদের ২০২০ সালে টোকিও অলিম্পিকসে আমন্ত্রণ জানাতে চাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত