আজ শুভ জন্মাষ্টমী

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৬, ১১:৩৪

সাহস ডেস্ক

বৃহস্পতিবার (২৫ আগস্ট) শুভ জন্মাষ্টমী। হিন্দু ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি। দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবে।

হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস- পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।

তাদের বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। 

অবতার শ্রীকৃষ্ণের এই আবির্ভাবের দিনটিকে হিন্দুরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদযাপন করে থাকেন।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা হিন্দু সম্প্রদায়ের মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দিনটি উপলক্ষে বাণী দিয়েছেন ও হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

জন্মাষ্টমী উদযাপনে রাজধানীসহ দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনাসহ নানা আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে বৃহস্পতিবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রীশ্রী গীতাযজ্ঞ, রাত ৯টায় শ্রীকৃষ্ণ পূজা। এ ছাড়া বিকেল ৩টায় কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিল। 

এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। জন্মাষ্টমী মিছিলের উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। বিশেষ অতিথি থাকবেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহিদুল হক এবং ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল জানান, মিছিলটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির হয়ে পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকার্ট-শিক্ষা ভবন হয়ে শহীদ নূর হোসেন স্কয়ার-গোলাপ শাহ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায়সাহেব বাজার-বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ আগস্ট (শনিবার) বিকেল ৪টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত