অস্বাভাবিক রকম ‘ফাঁকা’ শোলাকিয়া

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৬, ১০:১৩

সাহস ডেস্ক

দেশের সর্ববৃহৎ ঈদগাহ শোলাকিয়ায় এবার ঈদের জামাতে মুসল্লি ছিলেন অস্বাভাবিক রকম কম। একে তো অঝর ধারায় বৃষ্টি, তার ওপর দুই মাস আগে ঈদুল ফিতরে মাঠের অদূরে জঙ্গি হামলার তিক্ত অভিজ্ঞতা ও আতঙ্ক, সব মিলিয়েই শোলাকিয়ায় মুসল্লির সংখ্যা এবার অস্বাভাবিক রকম কমে গেছে বলে ধারণা করা হচ্ছে। দেশের সবচেয়ে বড় ঈদগাহ ময়দানে আজ মুসল্লির চেয়ে নিরাপত্তাকর্মীর সংখ্যাই ছিল কয়েক গুণ বেশি।

শত বছর ধরে এই ময়দানে হয়ে আসা ঈদের জামাতে এত কম উপস্থিতি এবারই প্রথম বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তার এমন কড়াকড়িও এবারই প্রথম। ঈদুল ফিতরের তুলনায় ঈদুল আজহায় লোক সমাগম প্রতিবারই কিছু কম হলেও মাঠ কখনো এতটা ফাঁকা থাকে না।

পৌনে দুই শ বছর আগে প্রথম জামাতেই সোয়া লাখ লোক হয়েছিল বলেই মাঠের নাম শোলাকিয়া হয়েছে বলে জনশ্রুতি আছে। এবারের ১৮৯তম ঈদুল আজহার জামাতে ইমামতি করেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। জামাত শুরু হয় সকাল ৯টায়।

ঈদুল ফিতরে জঙ্গি হামলার অভিজ্ঞতার কারণে এবার শোলাকিয়ায় নেয়া হয় নজিরবিহীন নিরাপত্তা। র‌্যাব-পুলিশ ছাড়াও মাঠে মোতায়েন করা হয় বিজিবি, বসানো হয় সিসি ক্যামেরা। প্রত্যেক মুসল্লিকে তল্লাশি করে মাঠে ঢুকতে দেওয়া হয়।

কিশোরগঞ্জের পুলিশ সুপার আনোয়ার হোসেন খান সাংবাদিকদের বলেন, ‘ঈদুল ফিতরের দিন সন্ত্রাসী হামলার কারণে এবার জামাতকে নিরাপদ রাখতে ব্যাপক নিরাপত্তার আয়োজন করা হয়েছিল।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত