বিশ্বের প্রাচীনতম গ্রন্থাগারে উটের চামড়ায় লেখা কোরআন

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৫৩

সাহস ডেস্ক

বিশ্বের সবচেয়ে প্রাচীন গ্রন্থাগার মরোক্কোর উত্তর-পূর্বাঞ্চলীয় প্রাচীন নগরী ফেজের পুরনো এলাকা অবস্থিত। খিজানাত আল-কারায়িইন (Khizanat al-Qarawiyyin) নামের এই গ্রন্থাগারে  অনেক মূল্যবান ও গুরুত্বপূর্ণ পাণ্ডুলিপি সংরক্ষিত আছে। 
 
বেশ কিছুদিন বন্ধ থাকার পর আবারও গ্রন্থাগারটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে মরক্কোর সরকার। আর এই গ্রন্থাগারেই উটের চামড়ায় লেখা কোরআন শরীফটি রয়েছে। 
 
এ পাঠাগারের সবচেয়ে দামি বইগুলোর মধ্যে হচ্চে নবম শতাব্দীতে লেখা এই কোরআন। এ ছাড়াও রয়েছে প্রাচীন কোরআনসহ চার হাজারেরও বেশি দুর্লভ পুস্তক ও পাণ্ডুলিপি।
 
নবম শতাব্দীতে ফাতিমা আল ফিহরি নামে এক নারী এ গ্রন্থাগারটি স্থাপন করেন। তিউনিসিয়ার কাইরুয়ান অঞ্চল থেকে ফেজ শহরে আসা এক ধনী ব্যবসায়ীর মেয়ে ছিলেন ফাতিমা। সে সময় একই সঙ্গে কারায়িইন গ্রন্থাগার, কারায়িইন মসজিদ ও কারায়িইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন তিনি।

গ্রন্থাগারের শুরুতে প্রবেশমুখে লোহার ভারী দরজা ছিল। দরজার গায়ে চারটি প্রাচীন ও অত্যন্ত মজবুত তালা, যার প্রত্যেকটি তালার চাবি থাকত আলাদা চার ব্যক্তির কাছে। দরজা খোলার সময় তাদের চারজনকে এক সঙ্গে উপস্থিত থাকতে হতো। দরজার পাশ দিয়ে একটি লম্বা করিডোর। এ করিডোরটি দিয়ে পাশের কারায়িইন মসজিদে যাওয়া যেত। এ দু’টি প্রতিষ্ঠান ছিল প্রাচীন ফেজ নগরীর শিক্ষা ও সংস্কৃতির প্রাণকেন্দ্র।
 
চলতি বছরই গ্রন্থাগারের মূল্যবান সামগ্রীগুলো নিয়ে একটি প্রদর্শনী করার কথাও ভাবছে কর্তৃপক্ষ। 

সূত্র: দ্য গার্ডিয়ান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত