ভিডিও মুছে ফেলায় ক্ষমা চাইল ফেসবুক

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৬, ১৪:৩৪

সাহস ডেস্ক

ব্রেস্ট ক্যানসার বিষয়ে জন সচেতনতা তৈরির লক্ষ্যে নির্মিত ভিডিও মুছে ফেলার ঘটনায় তীব্র বিতর্কের মুখে পড়ার পর ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। 

তারা জানিয়েছে, কমিউনিটি গাইডলাইন প্রোগ্রামের কারণে এরূপ ভিডিও মুছে ফেলা হয়। পরবর্তীতে ফেসবুক কর্তৃপক্ষে দৃষ্টি আকর্ষণ করা হলে তারা আবারো ভিডিওটি প্রকাশের অনুমতি দেয়। তবে ভিডিওর মূল ম্যাসেজের গুরুত্ব উপলব্ধি করে সবার কাছে ক্ষমা চায় ফেসবুক কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, সুইডিশ একটি গ্রুপ নারীদের ব্রেস্ট ক্যানসারের সচেতনতা সৃষ্টিতে একটি ভিডিও তৈরি করে তা ফেসবুক পোস্ট করে এবং নিজেদের পেজ কনটেন্ট হিসেবে ফেসবুক বিজ্ঞাপন দেয়ার জন্য অনুরোধ প্রেরণ করে। কিন্তু ফেসবুক ভিডিও কনটেন্টটি বিজ্ঞাপণ হিসেবে অনুমতি না দিয়ে মুছে ফেলে তাদের পেজ থেকে। প্রাথমিকভাবে জানানো হয়, ফেসবুক কমিউনিটি গাইড লাইন না মানায় তাদের ভিডিওটি মুছে ফেলা হয়েছে।

পরবর্তীতে সুইডিশ সেই গ্রুপটি পুনরায় ফেসবুককে বিষয়টি বিবেচনা করতে বলে। অন্যদিকে বিষয়টি নিয়ে সমালোচনা সৃষ্টি হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-টুইটার সহ অন্যান্য মাধ্যমে। শেষ পর্যন্ত ভিডিওটি প্রকাশের অনুমতি দেয় ফেসবুক। সেই সঙ্গে সুইডিশ গ্রুপটির কাছে ক্ষমা চেয়ে জানায়, ‘আমরা অত্যন্ত দুঃখিত। প্রতি সপ্তাহে আমাদের এই গ্রুপ কয়েক কোটি বিজ্ঞাপন যাচাই-বাছাই করে। কিছু কিছু ক্ষেত্রে আমাদের অজান্তে কিছু ভাল বিজ্ঞাপন প্রকাশ করতে পারি না আমরা।’

ফেসবুক কর্তৃপক্ষ আরো জানায়, ‘তাদের প্রকাশিত ছবি আমাদের বিজ্ঞাপন নীতিমালা পরিপন্থী নয়। এই ধরণের ভুলের জন্য আমরা ক্ষমা-প্রার্থী। আমরা এখন তাদের বিজ্ঞাপন প্রকাশের অনুমতি প্রদান করছি।’ 

সূত্র: বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত