মোবাইলে ইন্টারনেট ব্যবহার বাড়ছে

প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৬, ১৭:০২

সাহস ডেস্ক

২০১৭ সালে ইন্টারনেট ব্যবহারের ৭৫ শতাংশই ব্যবহারই মোবাইলের মাধ্যমে হবে, এ তথ্য জানিয়েছে মিডিয়া ব্যবসায় সংস্থা জেনিথ।বিশ্বে স্মার্টফোনের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনা করে এই ভবিষ্যদ্বাণী করেছে সংস্থাটি।

এর আগে জেনিথ-এর এক পূর্বাভাসে জানায়, ২০১৬ সালে ইন্টারনেট ব্যবহারের প্রায় ৭১ শতাংশই মোবাইলে হবে। তাছাড়া ২০১৮ সালে বিশ্বব্যাপী ইন্টারনেট বিজ্ঞাপন থেকে আসা অর্থের প্রায় ৬০ শতাংশ  মোবাইল বিজ্ঞাপন থেকে আসবে বলেও বৃহস্পতিবার (২৭ অক্টোবর) প্রকাশিত প্রতিবেদনে জানান তারা।

সংস্থাটি জানায়, ২০১৮ সালে মোবাইলে বিজ্ঞাপনে হবে প্রায় ১৩৪০০ কোটি মার্কিন ডলার, যা  সংবাদপত্র, পত্রিকা, সিনেমা বা অন্যান্য মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশে সব মিলিয়ে যে ব্যয় হবে তার তুলনায় অনেক বেশি।

রয়টার্স জানিয়েছে, জেনিথ-এর আরেক জরিপে জানা যায়, ২০১৬ সালে বিশ্বব্যাপী মোবাইল বিজ্ঞাপনে আনুমানিক ব্যয় ছিল ৭১০০ কোটি ডলার।

শেষ প্রায় চার বছরে মোবাইলে ইন্টারনেট ব্যবহার ৪০ থেকে প্রায় ৭০ শতাংশে উন্নীত হয়েছে, বলেন পরামর্শদাতা প্রতিষ্ঠান ডিডিজি-এর ব্যবস্থাপনা পরিচালক ও ডিজিটাল মিডিয়া নির্বাহী স্কট সিঙ্গার।

এই ধারা অব্যাহত থাকার ফলে মিডিয়া, বিনোদন আর যোগাযোগ ব্যবসায় ব্যয় করা অর্থ এখন বিজ্ঞাপনের দিকে বেশি যাচ্ছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত