মার্ক জাকারবার্গের অনলাইন অ্যাকাউন্ট হ্যাক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৬, ১৩:৪৭

সাহস ডেস্ক

মার্ক জাকারবার্গের অনলাইন অ্যাকাউন্ট হ্যাক করার দাবি করেছে একটি হ্যাকিং দল, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটল।

বর্তমানে ওই অ্যাকাউন্টের ছবি বদলে সেখানে নতুন একটি ট্যাগলাইন আর হ্যাকার দলটির ওয়েব অ্যাড্রেস দেওয়া হয়েছে। 

এই ঘটনার পর জাকারবার্গের পিনটারেস্ট অ্যাকাউন্টটিতে জীবনী অংশে লেখা ছিল, চিন্তা করবেন না, ‘আমরা শুধু আপনার নিরাপত্তা পরীক্ষা করছি।’ পরবর্তীতে এই পরিবর্তন সরানো হয়। 

কীভাবে এই হ্যাক করা হয়েছে তা নিয়ে দলটি কিছু না জানালেও, এ ক্ষেত্রে ফাঁস হওয়া ডেটাবেইসগুলো ব্যবহার করা হয়নি বলে জানানো হয়েছে। 

আওয়ারমাইন হ্যাকিং দলটি প্রতিষ্ঠান প্রধান আর প্রযুক্তি কর্মকর্তাদের মতো ‘হাই-প্রোফাইল’ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলোতে নিজেদের দলের নাম আর একটি কনটাক্ট ডেটাবেইস দেওয়ার জন্য পরিচিত। এ ক্ষেত্রে দলটির আশা হ্যাকের শিকার হওয়া ব্যক্তিরা তাদের কাছে নিরাপত্তা পরামর্শ চাইবে, আর তাদের গ্রুপের ওয়েবসাইট থেকে এই সেবা দেওয়া হয় বলেও দাবি তাদের।

ওই মেইলে জাকারবার্গের টুইটার অ্যাকাউন্টের ইউজারনেইম আর পাসওয়ার্ডও পাঠানো হয়, কিন্তু ‘সুস্পষ্ট কারণে’ তা প্রকাশ করা হয়নি- নিজেদের প্রতিবেদনে এমনটাই দাবি করেছে সিনেট। 

দলটি জানিয়েছে, তারা জাকারবার্গের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছে- এ বিষয়টি প্রথমবার নজরে আসার পরই ফেইসবুক প্রধান টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম চালু করেন। ওই অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট ফোন নাম্বারও আওয়ারমাইন পাঠিয়েছে বলে দাবি সাইটটির। চলতি বছর জুনে এই দলটিই পিনটারেস্ট, টুইটার, লিংকডইন ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আক্রমণ করেছিল।

আওয়ারমাইন-এর পাঠানো বিস্তারিত তথ্য হ্যাকিং আইন লঙ্ঘন না করে যাচাই করা যাবে না বলেও জানিয়েছে সাইটটি।

এর আগে জাকারবার্গ ছাড়াও গুগল প্রধান সুন্দর পিচাই আর উবার প্রধান ট্র্যাভিস কালানিক-এর অ্যাকাউন্ট হ্যাকের দাবি করেছিল দলটি।

এ নিয়ে অনুরোধ করা হলেও জাকারবার্গ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি বলেও জানিয়েছে সিনেট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত