চীনা ফোনের মাধ্যমে ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে চীনে

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৬, ১৪:১৩

সাহস ডেস্ক

চীনের ফোন ব্যবহার করেন আপনি? তবে সতর্ক হয়ে যান আগেভাগেই। জানা গেছে, চীনা ফোনে রাখা যাবতীয় ব্যক্তিগত তথ্য নাকি চীনা সার্ভারে পৌঁছায় সোজাসুজি। কন্টাক্টস, মেসেজ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সোজাসুজি চীনের সার্ভারে পৌঁছানোর তথ্য প্রকাশ্যে আসার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।  

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থা ক্রিপটোওয়ারের তরফ থেকে এই তথ্যটি প্রকাশ করা হয়েছে। সংস্থার এক সমীক্ষায় জানা গিয়েছে, সেদেশে ব্যবহৃত বিএলইউ সংস্থার ফোনের যাবতীয় ব্যক্তিগত তথ্য সরাসরি চীনের সার্ভারে পৌঁছে যায়। 

জানা গেছে, ক্রিপটোওয়ার সংস্থার ভাইস প্রেসিডেন্ট টম কেরিগিয়ানিস সংবাদমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, এই চীনা ফোনগুলিতে প্রিইনস্টলড একটি কোড রয়েছে। এই কোড মারফত ফোনের মালিকের অজান্তেই তার ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে চীনা সার্ভারগুলিতে।  

মার্কিন সংবাদ সংস্থা নিউইয়র্ক টাইমস চীনা ফোন সংস্থা বিএলইউ’র কাছে গোটা বিষয়টি সম্পর্কে জানতে চাইলে, তাদের পক্ষ থেকে জানানো হয় তাদের প্রস্তুত করা এক লক্ষ ফোনে এই বিশেষ ডিভাইস রয়েছে। যে সংস্থার কাছ থেকে তারা এই ডিভাইসটি কিনেছিল, সেই সংস্থার নাম সাংহাই অ্যাডুপস টেকনোলজি। বিশেষ ডিভাইসটি লেনোভো, জিওমি এবং লিইকোর ফোনে রয়েছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত