ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট চেনার উপায়

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৮:৩১

সাহস ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সুবিধা যেমন আছে, তেমন অসুবিধাও কিন্তু কম নেই। মাঝেমধ্যেই খবর পাওয়া যায় ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে প্রতারণার কথা। ক্রমেই বেড়ে চলছে এ ধরনের অ্যাকাউন্টের সংখ্যা। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের।  

ভুয়া প্রোফাইল বলতে, ফেসবুক অ্যাকাউন্ট বা প্রোফাইলের আসল মালিক যে, সে নিজের পরিচয় গোপন করে অন্য কারো পরিচয়ে কিংবা বানানো কোনও পরিচয় দিয়ে চালাচ্ছে সেই অ্যাকাউন্ট। নানা লোক নানান অসৎ উদ্দেশে এই ধরনের ভুয়া প্রোফাইল তৈরি করেন।  

কীভাবে বুঝবেন আপনার ফ্রেন্ডলিস্টে যে রয়েছেন তার অ্যাকাউন্টটি আসল নাকি ভুয়া। এবেলার এক প্রতিবেদনে এ নিয়ে ৯টি কৌশলের কথা বলা হয়েছে।  

১. প্রথমেই সন্দেহজনক অ্যাকাউন্টটির প্রোফাইল ছবিগুলো চেক করুন। যদি দেখেন প্রোফাইল ছবির সংখ্যা মাত্র একটি কিংবা দুটি, তাহলে সেটি ফেক অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনা প্রবল।   

২. ফেক অ্যাকাউন্টের প্রোফাইল ছবি কখনও জেনুইন হতে পারে না। ছবিটি ভুয়া কি না, তা জানার জন্য ছবিটি ডাউনলোড করে নিয়ে গুগল ইমেজ সার্চে (images.google.com) গিয়ে ছবিটি দিয়ে সার্চ করুন। জেনে যাবেন, ছবিটি আসলে কার। 

৩. সেই সন্দেহজনক অ্যাকাউন্টের ফেসবুক অ্যাক্টিভিটি কেমন? স্ট্যাটাস আপডেট কিংবা পোস্ট খুব কম বা অনিয়মিত, অন্যদের পোস্টে তার লাইক বা কমেন্ট বা শেয়ার চোখে পড়ে না- এগুলো অ্যাকাউন্টটি ফেক হওয়ার লক্ষণ। 

৪. সন্দেহজনক অ্যাকাউন্টের ফ্রেন্ডলিস্টে আর কারা রয়েছে? তাদের সকলেই কি আপনার অচেনা? তাদের কি অনিয়মিতভাবে নিজের অ্যাকাউন্টে অ্যাড করছে ওই ব্যক্তি? তাহলে এমনটা হতেই পারে যে ফেক অ্যাকাউন্ট চালাচ্ছে সে।  

৫. তার ফ্রেন্ডলিস্টটি ভাল করে খেয়াল করুন। যদি দেখেন তার ফেসবুক বন্ধুদের মধ্যে প্রায় সকলেই পুরুষ, কিংবা সকলেই নারী- তাহলে সেই অ্যাকাউন্ট ফেক হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। 

৬. সন্দেহভাজন অ্যাকাউন্টটির 'অ্যাবাউট' অংশটিতে যান। দেখুন, স্কুল, কলেজ, বা কর্মস্থল সম্পর্কে কী কী তথ্য দেওয়া রয়েছে। যদি কোনও তথ্যই না থাকে, কিংবা প্রদত্ত তথ্যগুলির মধ্যে কোনও অসঙ্গতি চোখে পড়ে, তাহলে নিশ্চিত হতে পারেন যে, এটি ফেক প্রোফাইল। 

৭. আপনার এই সন্দেহজনক ফেসবুক বন্ধুটির জন্মতারিখ কী? ১ জানুয়ারি, ৩১ ডিসেম্বর, কিংবা ১৫ অগস্টের মতো কোনও তারিখে কি তার জন্ম, যা সহজেই মনে রাখা যায়? তাহলে সেই অ্যাকাউন্ট ভুয়া হতে পারে। 

৮. সন্দেহজনক অ্যাকাউন্টটির ফেসবুক ওয়াল চেক করুন। যদি দেখেন, 'থ্যাঙ্কস ফর অ্যাডিং মি, ডু আই নো ইউ' এই জাতীয় পোস্ট অনেকগুলি রয়েছে তার ওয়ালে, এবং একটিরও কোনও উত্তর সে দেয়নি, তাহলে প্রায় নিশ্চিত হতে পারেন, অ্যাকাউন্টটি ভুয়া। 

৯. অ্যাকাউন্টটিতে ছবি রয়েছে কোনও মেয়ের, জেন্ডার লেখা রয়েছে 'ফিমেল', এবং সেই সঙ্গে দেওয়া রয়েছে নিজের নম্বরও? তাহলে এটি ফেক অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনা প্রবল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত