x

এইমাত্র

  •  নাসিরপুরের ‘জঙ্গি আস্তানা’ থেকে ১১ জন আটক

নতুন বছরে আসছে গুগলের স্মার্টওয়াচ

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৯:১৭

সাহস ডেস্ক

নতুন বছরের প্রথম প্রান্তিকে স্মার্টওয়াচ আনতে যাচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। নতুন দুইটি ফ্ল্যাগশিপ স্মার্টওয়াচ উন্মোচন করা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। 

নতুন স্মার্টওয়াচ দিয়ে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপল ওয়াচের সঙ্গেই সম্ভবত পাল্লা দিতে যাচ্ছে গুগল। এ যাবৎ সফটওয়্যার তৈরিতেই মনযোগ থাকলেও সম্প্রতি হার্ডওয়্যার ব্যবসাতেও নিজেদের অস্তিত্ব ভালোভাবেই প্রমাণ করতে শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রথমবারের মতো গুগল পিক্সেল এবং পিক্সেল এক্সএল নামে সম্পূর্ণভাবে নিজের প্রতিষ্ঠানের দুটি স্মার্টফোন বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। স্মার্টফোন ছাড়াও হোম অ্যাসিস্টেন্টসহ বেশ কিছু হার্ডওয়্যার পণ্য এনেছে গুগল। তারই ধারাবাহিকতায় এবার স্মার্টওয়াচ আনতে যাচ্ছে তারা, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের সঙ্গে সাক্ষাৎকারে গুগল-এর গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার জেফ চ্যাং স্বীকার করেছেন যে, অ্যান্ড্রয়েড ওয়্যারের নতুন সংস্করণ উন্মোচনের জন্য স্মার্টওয়াচ ব্যবহার করা হবে। অ্যান্ড্রয়েড ওয়্যার হল স্মার্টওয়াচের জন্য গুগলের অপারেটিং সিস্টেম।

স্মার্টওয়াচ আনলেও তা তারা নিজেরা তৈরি করবে না বলে জানানো হয়েছে। প্রতিষ্ঠানের আগের নেক্সাস ফোনগুলোর মতো তৃতীয় পক্ষের নির্মাতা স্মার্টওয়াচগুলো তৈরি করবে।

চ্যাং বলেন, “আমরা আমদের হার্ডওয়্যার অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অনেক বৈচিত্র্য এনেছি যাতে বিভিন্ন ধরনের গ্রাহক এবং তাদের চাহিদাকে লক্ষ্য করতে পারি।”

নতুন অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০-তে বেশ কিছু নতুন ফিচার উন্মোচন করা হবে বলেও জানান তিনি। অ্যাপল বাদে প্রায় সকল স্মার্টওয়াচ নির্মাতা প্রতিষ্ঠানই গুগলের এই অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত