স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরির চিন্তা করছে সরকার

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৭, ১৮:১৪

সাহস ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরি করতে মূলত তিন স্তরের একটি পিরামিড স্ট্রাকচারের ভাবনা চলছে।

২৩ জানুয়ারি (সোমবার) সকালে রাজধানীর জনতা টাওয়ারস্থ সফটওয়্যার টেকনোলজি পার্কে  ‘ক্রিয়েটিং এ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম : গভর্নমেন্ট’স রোল’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

পলক বলেন, এই স্ট্রাকচারের সবচেয়ে উপরে থাকবে (ইনোভেটররা) উদ্ভাবনকারীরা। তাঁরা হয়তো সংখ্যায় অল্প হবে কিন্তু বাংলাদেশে আইটি শিল্পে বিশাল অবদান রাখবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, এরপর স্ট্রাকচারে (এচিভাররা) সফলকারী ব্যক্তিরা (যারা আইটি/আইটিএস গ্রাজুয়েশন করে কোম্পানির সিইও বা সিএক্সও বা সিএফও) স্থান পাবেন। তাদের মেধাকে লালন করতে সরকার সহযোগিতা করবে। সবশেষে থাকবেন ফ্রিল্যান্সিং খাতসহ অন্যান্য খাতে সংশ্লিষ্ট এবং এ খাতকে এগিয়ে নিতে ছোট ছোট উদ্যোগে জড়িত ব্যক্তিরা। এভাবেই দেশে একটি অনন্য ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম তৈরি করতে কাজ চলছে।

গোলটেবিল আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে প্রতিমন্ত্রী  বলেন, বাংলাদেশে স্টার্ট-আপ ইকো সিস্টেম তৈরির জন্য একটি ইনোভেশন কালচার তৈরিতে সরকারের কি কি করণীয় তা বিশেষজ্ঞদের কাছ থেকে শুনতে চাই। এবং প্রাইভেট সেক্টরগুলোর প্রবৃদ্ধিতে সরকারের পক্ষ থেকে তাঁরা প্রয়োজনীয় কি পরিমাণ সুযোগ সুবিধা চান তা জানতে চাই। এ জন্যই গোলটেবিলে বিশেষজ্ঞ এবং  প্রাইভেট সেক্টরকে আমন্ত্রণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি ডিভিশন এ খাত সংশ্লিষ্ট সকলের সঙ্গে একযোগে কাজ করার মাধ্যমে একটি ক্রিয়েটিভ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম সৃষ্টিতে কাজ করছে।

আলোচনায় ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম গড়ে তুলতে করণীয় এবং বিশ্বের অন্যান্য দেশের সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের সান-ফ্রান্সিসকো স্টেট ইউনির্ভাসিটির ড. মাহমুদ হুসাইন উল্লেখযোগ্য একটি বর্ণনা উপস্থাপন করেন।

তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে আলোচনায় সান ফ্রান্সিসকো-ভিত্তিক সিপিএ ভেঞ্চার ক্যাপিটালের কনসালটেন্ট টিনা জাবিন, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান জামিল আজহার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা,  বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, সহজ.কম এর ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির, প্রতিমন্ত্রীর একান্ত সহকারী আব্দুল বারী প্রমুখ অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত