কৃত্রিম গর্ভ তৈরি করলো বিজ্ঞানীরা

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৭, ১১:৪৫

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী একটি কৃত্রিম গর্ভ তৈরি করেছেন। প্রিম্যাচিউর বা সময়ের আগে জন্ম নেওয়া শিশুদের বাঁচিয়ে রাখতে এই কৃত্রিম গর্ভ তৈরি করা হয়। ভেড়ার ওপর চালানো সফল পরীক্ষার পর বিজ্ঞানীদের ধারণা পাঁচ বছরের মধ্যে তা মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

গবেষকরা জানান, তাদের উদ্দেশ্য হলো প্রিম্যাচিউর শিশুদের ফুসফুস এবং অন্যান্য প্রত্যঙ্গ যাতে সঠিকভাবে বেড়ে উঠতে পারে সেটা নিশ্চিত করা।

যন্ত্রটি দিয়ে ভেড়ার ওপর পরীক্ষা করে সাফল্য পাওয়া গেছে বলে গবেষকরা জানান। এই যন্ত্রটি মূলত একটি স্বচ্ছ প্লাস্টিক ব্যাগ, যার ভেতরে রয়েছে কৃত্রিম অ্যামনিওটিক ফ্লুইড। যার ভেতরের পরিবেশ জরায়ুর ভেতরের পরিবেশের মতোই। 

গবেষণা দলের অন্যতম সদস্য এবং চিলড্রেনস হসপিটাল অব ফিলাডেলফিয়ার (সিএইচওপি) সার্জন অ্যালান ফ্লেইক জানান, ভেড়া আর মানুষের গর্ভকাল কাছাকাছি। তাই ভেড়ার ওপর পরীক্ষাটি তারা চালিয়েছেন। তিনি আরও বলেন, ‘২৩ থেকে ২৮ সপ্তাহের সময়টাতে শিশু জন্ম নেওয়ার ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নিতে হয়। আর তা যদি আমরা সে সময়ে সহায়তা দিতে পারি, তাহলে অকালে জন্ম নেওয়া শিশুদের ক্ষেত্রে তা হবে এক যুগান্তকারী পদক্ষেপ।’

ন্যাচার কমিউনিকেশনস-এ প্রকাশিত গবেষকদের গবেষণাপত্রে বলা হয়, তারা এখন পর্যন্ত ছয়টি ভেড়া শিশুর ক্ষেত্রে এ পরীক্ষা চালিয়ে সফল হয়েছেন। বিজ্ঞানীর ধারণা করছেন, পাঁচ বছরের মধ্যে মানুষের ক্ষেত্রেও তা পরীক্ষা করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত