পেনড্রাইভ ফরম্যাট না হলে কী করবেন ?

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৭, ১৯:১১

সাহস ডেস্ক

বর্তমানে পেনড্রাইভ একটি গুরুত্বপূর্ণ ডিভাইস। ফাইল বা ডেটা ট্রান্সফারের জন্য বেশ জনপ্রিয় এটি। কিন্তু মাঝে মধ্যে ভাইরাসে সংক্রমিত হলে পেনড্রাইভে সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম হচ্ছে পেনড্রাইভ ফরম্যাট না হওয়া। ফরম্যাট না হলে যা করবেন।

এজন্য আনলকার সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। প্রথমে https://goo.gl/G0h8zK ঠিকানা থেকে ৩৯৪ কিলোবাইটের সফটওয়্যারটি নামিয়ে ইন্সটল করে নিন। এবার পেনড্রাইভের ড্রাইভ লেটারে মাউসের ডান বোতাম চেপে Unlocker-এ ক্লিক করুন। পরের বার্তায় Yes চাপুন। এখন আনলকের জন্য উইন্ডো চালু হবে। এবার No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক বোতাম চাপুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে।

আর যদি লক না থাকে তাহলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক খুলে নিয়ে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

এ পদ্ধতি ছাড়া আরেকটি সিস্টেম আছে পেনড্রাইভ ফরম্যাট করার। তা হলো Win key + R একসঙ্গে চেপে রান প্রোগ্রাম চালু করুন। এখানে cmd লিখে এন্টার বোতাম চাপুন। কমান্ড প্রম্পট চালু হলে format লিখে একটা স্পেস দিয়ে F: লিখে এন্টার চাপুন।

এখানে F: হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার চেপে পরে আরেকবার এন্টার চাপতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত