চাঁপাইনবাবগঞ্জে দু’দিনব্যাপী বিজ্ঞান মেলা

প্রকাশ : ১৫ মে ২০১৭, ১৯:১৬

‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ স্লোগানে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নামোশংকরবাটি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দু’দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে।

৩৮তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে সোমবার সকালে এই মেলা’র আয়োজন করে সদর উপজেলা প্রশাসন।

সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইফতেখার উদ্দিন শামীমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আফতাব আলী এবং বিশেষ অতিথি হিসেবে নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ ড. নজরুল ইসলাম ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হক বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম কবীর। উদ্বোধনী আলোচনায় জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞান চর্চার বিকল্প নেই। আর একাজে আমাদের নতুন প্রজন্ম অর্থাৎ শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা রাখবে এবং দৈনন্দিন জীবনে তা কাজে লাগাবে বলে আশা প্রকাশ করেন তারা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর অতিথিরা স্টল ও শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রজেক্টগুলি ঘুরে দেখেন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত মেলায় সদর উপজেলার ২টি কলেজ, ১টি পলিটেকনিক ইনস্টিটিউট, ১টি মাদ্রাসা ও ৯টি উচ্চ বিদ্যালয় সহ ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩০টি স্টলে বিভিন্ন প্রজেক্টের মাধ্যমে তাদের বিজ্ঞান বিষয়ক উদ্ভাবনী প্রদর্শন করছে।

উদ্বোধনী দিনে শিক্ষার্থীদের নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। মঙ্গলবার সমাপনী দিনে বিতর্ক প্রতিযোগিতা ও বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত