আজ ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি ডে

প্রকাশ : ১৭ মে ২০১৭, ১১:১২

সাহস ডেস্ক

‘বিগ ডাটা ফর বিগ ইমপ্যাক্ট’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি ডে (ডব্লিউটিআইএসডি)’ পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে ডাক ও টেলিকমিউনিকেশন বিভাগ ও এর অধিভুক্ত সংস্থাগুলো দেশব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। ইন্টারনেট ও আইসিটির ব্যবহার সমাজ ও অর্থনীতিতে যে সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে সে সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা দিবসটি পালনের অন্যতম লক্ষ্য।

এ উপলক্ষে সকালে রাজধানীতে সোহরাওয়ার্দী থেকে একটি শোভাযাত্রা ও রোড শো বের করা হবে। শোভাযাত্রা ও রোড শো নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এই কর্মসূচির উদ্বোধন করবেন।

শোভাযাত্রায় মোবাইল ফোন অপারেটরসমূহের সুসজ্জিত বাহন ও বিভিন্ন সংস্থা অংশগ্রহণ করবে।

পাশাপাশি নগরীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসটি উপলক্ষে মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ এই অনুষ্ঠান উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

এ উপলক্ষে অনলাইন রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

অপরদিকে, দিবসটি উপলক্ষে আগামী ১৮ মে নগরীর আইইবি মিলনায়তনে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। এসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এএমটিওবি) সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

এ উপলক্ষে জাতীয় দৈনিক সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে এবং টেলিভিশন চ্যানেলসমূহ বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। বিসিএস (টেলিকম) সমিতি তাদের ‘টেক জার্নাল’ এর একটি বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার, বিআরটিসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও আইটিইউ সেক্রেটারী জেনারেল হোলিন ঝাও দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত