বাংলা ওয়েবসাইটে বিজ্ঞাপন দেবে গুগল

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০১

সাহস ডেস্ক

বাংলা ওয়েবসাইটগুলোর জন্য সুখবর নিয়ে এলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এখন থেকে বাংলা ভাষার ওয়েবসাইটগুলোতেও সরাসরি বিজ্ঞাপন সমর্থন করবে প্রতিষ্ঠানটি। বাংলা ভাষার ওয়েবসাইটের জন্য অ্যাডসেন্স চালুর ঘোষণা দিয়েছে তারা।

গত মঙ্গলবার এ বিষয়ে গুগল অ্যাডসেন্সের এক ব্লগপোস্টে বিস্তারিত জানানো হয়। সিঙ্গাপুরে গুগল অফিসে অনুষ্ঠিত ‘টপ কন্ট্রিবিউটর সামিট’-এ প্রাথমিকভাবে বিষয়টি জানানো হয়। এর পরেই ব্লগপোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

তবে, গুগল এসব বিজ্ঞাপন পাওয়া যাবে শর্তসাপেক্ষে। এজন্য বাংলা সাইটগুলোকে গুগলের কাছে আবেদন করতে হবে। সংস্থাটির নির্ধারিত নীতিমালা পূরণ হলেই আবেদনকারীর সাইটে গুগলের বিজ্ঞাপন প্রদর্শিত হবে।

গুগলের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে।

গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা মূলত একটি লাভ-অংশীদারি প্রকল্প। গুগল অ্যাডসেন্সের সাহায্যে ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের কনটেন্ট থেকে আয় করতে পারেন। অ্যাডসেন্স গুগলের বিজ্ঞাপন প্রচার করে। এ প্রোগ্রামের মাধ্যমে গুগল তৃতীয় পক্ষের বিভিন্ন বিজ্ঞাপন বিভিন্ন সাইটে প্রদর্শন করে। আর ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে সাইটের মালিক অর্থ উপার্জন করতে পারেন। বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে প্রাপ্ত অর্থের ৬৮ শতাংশ (কনটেন্টের ক্ষেত্রে) এবং ৫১ শতাংশ (সার্চের ক্ষেত্রে) সাইটের মালিকদের দেয় গুগল।

অ্যাডসেন্স ওয়েবসাইটের পাশাপাশি ইউটিউব, মোবাইল অ্যাপেও ব্যবহার করা যায়। গুগল কর্তৃক ব্যবহারকারীকে একটি কোড দেওয়া হয়, যা ব্যবহারকারী ওয়েবসাইটে ব্যবহার করতে হয় বিজ্ঞাপন দেখানোর জন্য। আর মাস শেষে আয় ১০০ ডলার বা তার বেশি অতিক্রম করলে গুগল থেকে চেকের মাধ্যমে অর্থ পাঠানো হয়। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে https://goo.gl/CEFVCD -এ ঠিকানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত