‘ভারতীয় ভাষা পরিবারের মধ্যে বাংলা সবচেয়ে বেশি বিজ্ঞানসম্মত’

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০১

সাহস ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলা ভাষা ভারতীয় ভাষা পরিবারের মধ্যে সবচেয়ে বেশি বিজ্ঞানসম্মত। সারা পৃথিবীর মানুষ বাংলা ভাষাকে সম্মান করে। তথ্যপ্রযুক্তির প্রতিটি ক্ষেত্রেই এখন বাংলা ভাষা ব্যবহার করা যায়। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ইতোমধ্যেই বাংলা ভাষা সমৃদ্ধকরণে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে ।

বৃহস্পতিবার ঢাকায় বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতির জন্য ‘জাতিসংঘে বাংলা চাই’ শিরোনামে অনলাইন আবেদন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন । 

সর্বত্র বাংলা ভাষার প্রচলনের ওপর গুরুত্বারোপ করে মোস্তফা জব্বার বলেন, মানসিকতার সংকটেও বাংলাকে পরিহার করা হচ্ছে। আমি আমার চারপাশে এখনও রোমান হরফে বাংলাকে দেখতে পাই। পৃথিবীতে ভাষার জন্য রক্ত দিয়েছে এমন একটি জাতির নাম বাঙালি জাতি। বাঙালির ভাষার আন্দোলন বায়ান্নতেই শেষ হয়ে যায়নি। ধর্মীয় বিভাজন ভেঙে দিয়ে আমরা একটি ভাষাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করেছি। পৃথিবীর ৩৫ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে আর ৪০ কোটি মানুষ বাংলা হরফ ব্যবহার করে । জনসংখ্যার দিক থেকে বাংলা পৃথিবীর চতুর্থ বৃহত্তম ভাষা। 

তিনি জাতিসংঘে বাংলাকে অফিসিয়াল ভাষার দাবি সমর্থন করে বলেন, বাঙালির ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর প্রজ্ঞাবান নেতৃত্বের ফলে আন্তর্জাতিক রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। তারই নেতৃত্বে বাংলা জাতিসংঘের অফিসিয়াল ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
তিনি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনে বঙ্গবন্ধু গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরে বলেন, বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষার দাবি একদিন প্রতিষ্ঠিত হবেই। 

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত