ফোরজি সুবিধা দিতে তরঙ্গ নিলাম আজ

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩৫

সাহস ডেস্ক

দেশে টেলিযোগাযোগ সেবা চতুর্থ প্রজন্মের (ফোরজি) ইন্টারনেট চালুর তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে আজ। রাজধানীর ঢাকা ক্লাবে তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তত্ত্বাবধায়নে আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এ নিলাম অনুষ্ঠিত হবে। সেলফোন অপারেটরদের প্রয়োজনীয় তরঙ্গ কেনার সুযোগ দিতে এদিন সকালে যৌথভাবে এই নিলামের আয়োজন করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)।

এ বিষয়ে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের মহাসচিব টিআইএম নূরুল কবির বলেন, পৃথিবীর কোনো দেশেই স্পেকট্রাম ফি’র ওপর ভ্যাট নেই, শুধু বাংলাদেশেই এটি আদায় করা হয়। ভ্যাটের মূলনীতি অনুযায়ী স্পেকট্রামের ওপর ভ্যাট আদায়যোগ্য নয়। এই স্পেকট্রাম ব্যবহার করে ভোক্তাদের সেবা দিলে তার বিপরীতে ভ্যাট আদায়যোগ্য। কিন্তু বাংলাদেশে স্পেকট্রাম ফি’র ওপর ভ্যাট চাপিয়ে দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, এ বিষয় নিয়ে অর্থমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বিষয়টি বুঝতে পেরেছেন। এখন এনবিআর যে সিদ্ধান্ত দেবে, সেটি পরবর্তী সময়ে বিচার-বিশ্লেষণ করা হবে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য সোমবার সারসংক্ষেপ পাঠানো হয়েছে। ১০ শতাংশ ভ্যাট আরোপ করা হলে এ খাত থেকে সরকার অতিরিক্ত ৬২৫ কোটি টাকার রাজস্ব পাবে।

প্রসঙ্গত, থ্রিজি নিলামের আগে এনবিআর স্পেকট্রাম ফি, চার্জ ও রয়্যালিটি ফি’র ওপর ৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করে আদেশ জারি করে। এতে প্রায় ২৫০ কোটি টাকা ভ্যাট আদায় হয়। তার আগে টুজি নিলামের সময় প্রজ্ঞাপন জারি না করায় ভ্যাট আদায় করতে পারেনি এলটিইউ-ভ্যাট। এ নিয়ে মোবাইল অপারেটর ও এলটিইউ-ভ্যাটের মধ্যে প্রায় ১৬৯ কোটি টাকার মামলা আদালতে চলমান আছে। এদিকে আজ রাজধানীর ঢাকা ক্লাবে ফোরজি নিলাম অনুষ্ঠিত হবে। গ্রামীণফোন ও বাংলালিংক নিলামে অংশ নেবে। রবি নিলামে অংশ নেবে না।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত