আগামী জুনে আসছে ফাইভ-জি

প্রকাশ : ২৫ মার্চ ২০১৮, ১৫:৫৫

সাহস ডেস্ক

আগামী জুন মাসে বাংলাদেশ ফাইভ-জি’র ট্রায়াল করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২৪ মার্চ) রাজধানীর গুলশানে একটি হোটেলে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বদানকারী দেশ হিসেবে এখন বাংলাদেশকে প্রতিষ্ঠা করতে হবে। ২০২০ সালে সারা পৃথিবী ফাইভজিতে প্রবেশ করবে। এ থেকে দেশকে পিছিয়ে থাকতে দেয়া যাবে না।

তিনি বলেন, প্রযুক্তি পৃথিবীকে একটি স্তর থেকে নতুন একটি স্তরে নিয়ে যাবে। কাজেই আমাদেরকে দেখতে হবে প্রচলিত শিক্ষা আসন্ন নতুন স্তরের পৃথিবীর জন্য বা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী কিনা। এই চ্যালেঞ্জ মোকাবেলায়  ‘ক্র্যাশপ্রোগ্রামের’ মাধ্যমে তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই।

তিনি আরও বলেন, স্বাধীনতার ৪৭ বছরে আমরা অনেক এগিয়েছি, সামনের চ্যালেঞ্জ অনেক কঠিন। এই চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন প্রযুক্তি নিয়ে যারা কাজ করছে তাদের জন্য সামনে এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে।  কেবল সরকার নয়, সরকারের সঙ্গে দেশের জনগণকে সম্পৃক্ত করতে হবে।

বেসিস পরিচালক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেসিআই প্রেসিডেন্ট মার্ক ব্রিয়ান লিম, ন্যাশনাল প্রেসিডেন্ট ফায়েজ আতিকুল ইসলাম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, মাইক্রোসফট  বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির এবং এসএসএল ওয়্যারলেস কর্মকর্তা আশিষ চক্রবর্তী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত