‘আইসিটি খাতে রপ্তানি আয় ১ বিলিয়ন ডলার ছাড়াবে’

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ১৫:৩৮

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ২০১৮ সালের মধ্যেই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতে রপ্তানি আয় ১ বিলিয়ন ডলার ছাড়াবে। ভারত ও ফিলিপাইন এ সেক্টর থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করছে। সেখানে বাংলাদেশ এ পর্যন্ত দখল করতে পেরেছে মাত্র ১৮০ মিলিয়ন ডলার। সরকার ২০২১ সাল নাগাদ আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। আশা করা হচ্ছে তার সিংহভাগ আসবে বিপিও থেকে।

আজ রবিবার (১৫ এপ্রিল) হোটেল সোনারগাঁওয়ের বলরুমে বিপিও সামিট বাংলাদেশ- ২০১৮ ‘র শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় এসব কথা বলেন।

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব সুবীর কিশোর চৌধুরী প্রমুখ।

প্রধানমন্ত্রীর ছেলে আরও বলেন, সাত বছর আগে বিপিও সেক্টরে লোকবল ছিল মাত্র ৩০০। বর্তমানে এ সেক্টরে ৪০,০০০ লোক কাজ করছেন।  বিপিও সেক্টরে সারা পৃথিবীতে ৫০০ বিলিয়ন ডলারের মার্কেট রয়েছে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের অর্থনীতি প্রযুক্তি নির্ভর হতে যাচ্ছে। দেশে বর্তমানে ৬ লাখ রেজিষ্টার্ড ফ্রিল্যান্সার আউটসোর্সিংয়ের কাজ করছে। তাই ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় বরং বাস্তব। আমরা যখন ‘ডিজিটাল বাংলাদেশ’ নামকরণ করে কাজ শুরু করি তখন পৃথিবীর অনেকে এটা কল্পনাও করে নাই। কিন্তু আমাদের এক বছর ব্রিটেন ও ছয় বছর পর ভারত এ কনসেপ্ট গ্রহণ করে।

জয় আরও বলেন, আমরা একসময় ‘ডিজিটাল বাংলাদেশ’ কনসেপ্ট নিয়েছিলাম। প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। আমাদের এখন কনসেপ্ট হলো, ‘সৃজনশীল অর্থনীতি’। মার্কিন অর্থনীতিতে তাদের মোট জিডিপির ৬০ ভাগ আসে সৃজনশীল অর্থনীতি থেকে। 

সাহস২৪.কম/রনি/ আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত