প্রযুক্তিগত জ্ঞান ছাড়া উন্নয়ন সম্ভব নয়: চুমকি

প্রকাশ | ২৯ মে ২০১৮, ১৭:৪২

অনলাইন ডেস্ক

তথ্য প্রযুক্তির এ যুগে প্রযুক্তিগত জ্ঞান ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এক্ষেত্রে নারীকে পিছিয়ে থাকলে চলবে না। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে তথ্য প্রযুক্তিতে অনগ্রসর  রেখে বাংলাদেশে উন্নত রাষ্ট্র হতে পারবে না বলে মন্তব্য করেছেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

মঙ্গলবার (২৯ মে) রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার সম্মেলন কক্ষে মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়িত তথ্য আপাঃ প্রকল্পের আয়োজনে ‘গ্রামীণ মহিলাদের  ক্ষমতায়নে তথ্য যোগাযোগ প্রযুক্তি: প্রেক্ষাপট ও বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মেহের আফরোজ চুমকি বলেন, তৃণমূল নারীদের মধ্যে তথ্য সেবা পৌঁছে দিতে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৫৪৪ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের  মাধ্যমে দেশের এক কোটি গ্রামীণ নারীদের তথ্য প্রযুক্তি সম্পর্কে সচেতন করা হবে এবং তাদের দৈনন্দিন নানা সমস্যার সমাধানে সাহায্য করা হবে।

অনুষ্ঠানে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, জনগণের দোরগোড়ায় তথ্য সেবা পৌঁছে দিতে প্রজাতন্ত্রের সব কর্মকর্তাদের কাজ করতে হবে।  আর এই কাজ সফল ভাবে করতে পারলে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগমের সভাপতিত্বে কর্মশালায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, ঢাকা বিভাগের বিভাগীয়  কমিশনার কে এম আলী আজম, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক বেগম জাহানারা পারভীন ও তথ্য আপা প্রকল্পের প্রকল্প পরিচালক মীনা পারভীন বক্তৃতা  করেন।

সাহস২৪.কম/রনি/আল মনসুর