x

এইমাত্র

  •  ‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত ঘোষণা
  •  বৃষ্টির কারনে বাংলাদেশ-শ্রীলঙ্কা ২য় ওয়ানডে ম্যাচ পরিত্যক্ত

স্যামসাং ‘নোটবুক ৭ স্পিন’ নিয়ে বাজারে হইচই

প্রকাশ : ২৪ জুন ২০১৬, ১২:২৯

সাহস ডেস্ক

স্যামসাং ‘নোটবুক ৭ স্পিন’ ল্যাপটপ নিয়ে বাজারে ক্রেতাদের মাঝে হইচই শুরু হয়েছে। এই ল্যাপটপ একই সঙ্গে ল্যাপটপ ও ট্যাবলেট হিসেবে কাজ করবে। এ খবর তথ্য প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে।

আর সব সাধারণ ল্যাপটপের মতো স্যামসাংয়ের নতুন এই পণ্য। তবে একদিক থেকে নোটবুক ৭ স্পিনের বিশেষত্ব রয়েছে। আর তা হলো একে পুরো ৩৬০ ডিগ্রি করে বাঁকিয়ে বানিয়ে ফেলা যাবে পুরোদস্তুর একটি ট্যাবলেট কম্পিউটার।

এ ধরনের ল্যাপটপ-ট্যাবলেটের কম্বো বাজারে এনে ভীষণ সাড়া ফেলেছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো। লেনোভোর সাফল্যে উৎসাহিত হয়ে স্যামসাং তাই তাদের ল্যাপটপকেও সাজিয়েছে একের ভেতর দুই আঙ্গিকে।

নোটবুক ৭ স্পিন আসছে দুটি সংস্করণে। ১৩ ইঞ্চি পর্দা সংস্করণের সঙ্গে সঙ্গে মুক্তি পাচ্ছে ১৫ দশমিক ৬ ইঞ্চির সংস্করণ। দুই সংস্করণেই থাকছে এইচডিআর, অর্থাৎ হাই ডায়নামিক রেঞ্জ ভিডিও সাপোর্ট।

প্রসেসর হিসেবে ক্রেতারা ইন্টেলের কোরআই ৫ কিংবা কোরআই ৭ প্রসেসরকে বেছে নিতে পারবেন। তবে ১৩ ইঞ্চি পর্দার ল্যাপটপে পাওয়া যাবে ৮ গিগাবাইট র‍্যাম। অপর সংস্করণে র‍্যাম থাকছে ১২ কিংবা ১৬ গিগাবাইট। তা ছাড়া এই সংস্করণে আলাদাভাবে যুক্ত করা যাবে ১২৮ গিগাবাইট সলিড—স্ট্যাট ড্রাইভ স্টোরেজ। দুই সংস্করণে থাকছে এক টেরাবাইটের হার্ডডিস্ক ড্রাইভ।

দুটি সংস্করণে আরো যুক্ত থাকছে এক্সটার্নাল গ্রাফিকস কার্ড। ১৩ ইঞ্চি নোটবুকে যুক্ত রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিকস ৫২০, আর ১৫ ইঞ্চি নোটবুকে রয়েছে এনভিডিয়া জিফোর্স ৯৪০এমএক্স।

নোটবুক ৭ স্পিন ট্যাবলেট কম্পিউটারের রূপ ধরলে কী হবে, দরকারি বিভিন্ন পোর্টের অভাব এখানে হবে না। একটি এইচডিএমআই পোর্টের সঙ্গে থাকছে দুটি ইউএসবি ২.০, একটি ইউএসবি ৩.০ পোর্ট ও একটি ইউএসবি সি-টাইপ পোর্ট এবং একটি মাইক্রোএসডি কার্ড স্লট। তবে ১৫ ইঞ্চির নোটবুক ৭ স্পিনে মাইক্রোএসডি স্লটের পরিবর্তে রাখা হয়েছে এসডিএক্সসি মেমোরি কার্ড স্লট।

ল্যাপটপের ব্যাটারির মেয়াদকাল নিয়ে স্যামসাং নির্দিষ্ট করে কিছুই জানায়নি। তবে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে কতটা সময় অতিবাহিত হবে, সে ব্যাপারে জানানো হয়েছে। ১৩ ইঞ্চি সংস্করণের ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ হতে খরচ হবে এক ঘণ্টা ৪০ মিনিট, ১৫ ইঞ্চি মডেলের ক্ষেত্রে এ সময় একটু কম—এক ঘণ্টা ৩০ মিনিট।

জুনের ২৬ তারিখ থেকে পাওয়া যাবে নোটবুক ৭ স্পিন। ১৩ ইঞ্চি সংস্করণের দাম রাখা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার এবং ১৫ দশমিক ৬ ইঞ্চি সংস্করণের দাম রাখা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত