কনক মনিরুল ইসলাম ওপেন কনফারেন্স রিভিউ কমিটির সদস্য মনোনীত

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১৩:৪৮

কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক ওপেন কনফারেন্সে ‘ওপেন একসেস বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক কনক মনিরুল ইসলাম কনফারেন্স রিভিউ কমিটির সদস্য মনোনীত হয়েছেন।

আগামী ০২-০৪ নভেম্বর কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হবে উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা নিয়ে কাজ করা গবেষক, একাডেমিসিয়ান, প্রকাশক, আইটি বিশেষজ্ঞ, লাইব্রেরিয়ান ও সাংবাদিকদের সবচেয়ে বৃহৎ আন্তর্জাতিক সেমিনার ‘ওপেন কনফারেন্স’ (OpenCon-2018)।

কনক মনিরুল ইসলাম ওপেন কনফারেন্সে ২০১৮ সালের উপস্থাপিত গবেষণা পেপারসমূহ ও স্কলারশিপ রিভিউয়ের অন্যতম সদস্য হিসাবে দায়িত্ব পালন করবেন। তিনি বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্বশীল কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন। দেশ বিদেশের অসংখ্য জার্নালে তার গবেষণা পত্র প্রকাশ পেয়েছে। তিনি আন্তর্জাতিক ওপেন কনেরও একজন সন্মানিত স্কলার।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক বুদাপেস্ট ঘোষণা অনুযায়ী ১৭ ফেব্রুয়ারি ২০১৭ বাংলাদেশে যাত্রা শুরু করে ‘ওপেন একসেস বাংলাদেশ’। অনলাইন এই প্লাটফর্মটি আন্তর্জাতিক ‘ওপেন একসেস’- এর একটি শাখা। দেশে গবেষক, শিক্ষাবিদ ও ডকুমেন্টালিস্টদের উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারে লক্ষ্যে ‘ওপেন একসেস বাংলাদেশ’ কাজ করে যাচ্ছে। ওপেন একসেস বাংলাদেশ দেশে ও বিদেশে গবেষকদের মধ্যে যেমন জ্ঞানভিত্তিক যোগাযোগ তৈরি করে থাকে তেমনি দেশে উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারের নীতি নির্ধারণে সহযোগিতা করবে। সংগঠনটি ইতোমধ্যে উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারে বিভিন্ন জাতীয় ও সেমিনারের অয়োজন করেছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত