x

এইমাত্র

  •  নাসিরপুরের ‘জঙ্গি আস্তানা’ থেকে ১১ জন আটক

১০ টেরাবাইটের হার্ডডিস্ক আনল সিগেট

প্রকাশ : ২১ জুলাই ২০১৬, ১১:২২

সাহস ডেস্ক

১০ টেরাবাইটের বিশাল আকারের হার্ডডিস্ক ড্রাইভ বাজারে আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ডাটা স্টোরেজ কোম্পানি সিগেট টেকনোলজিস। পার্সোনাল কম্পিউটারে ব্যবহারের ক্ষেত্রে এখন পর্যন্ত সবচেয়ে বড় আকারের হার্ডডিস্ক হতে যাচ্ছে এটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট পিসি ওয়ার্ল্ডের এক প্রতিবেদন থেকে জানা গেছে এই তথ্য। 

সিগেট তাদের বারাকুডা প্রো মডেলের হার্ডডিস্ককে শুধু আকারের দিক থেকেই বড় করেনি বরং গতির দিকেও তারা বেশ নজর দিয়েছে। সে কারণেই ২৫৬ মেগাবাইটের ক্যাশ মেমোরি অন্তর্ভুক্ত করা হয়েছে এতে। 

উচ্চ ক্ষমতার এই হার্ডডিস্কের আরপিএম (রোটেশন পার মিনিট) সাধারণ সব হার্ডডিস্কের চাইতে অনেক বেশি। সাধারণ হার্ডডিস্কে যেখানে ৫৪০০ আরপিএম, বারাকুডা প্রোর ক্ষেত্রে তা ৭২০০ আরপিএম।

বারাকুডা প্রোতে গতানুগতিক ম্যাগনেটিক রেকর্ডিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, সাথে ব্যবহার করা হয়েছে হিলিয়াম গ্যাস। অন্যদিকে উচ্চ ক্ষমতার সাথে সাথে সিগেট তাদের হার্ডডিস্ককে শক্তি সাশ্রয়ী হিসেবে নির্মাণ করছে। 

হার্ডডিস্কের সাত প্লেটার ডিজাইন সাধারণ হার্ডডিস্কের চাইতে অনেক কম শক্তি খরচ করবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, শুধু ব্যবহৃত হওয়ার সময় হার্ডডিস্ক ৬ দশমিক ৮ ওয়াট শক্তি খরচ করবে, অন্যান্য সময় তার পরিমাণ ৪ দশমিক ৫ ওয়াট।

সাধারণ ব্যবহারকারীদের জন্য সিগেটই প্রথম ১০  টেরাবাইটের হার্ডডিস্ক নির্মাণ করলেও, ১০  টেরাবাইটের হার্ডডিস্ক প্রযুক্তি দুনিয়ায় এই প্রথম নয়। 

বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ওয়েস্টার্ন ডিজিটাল গত বছরের শেষের দিকে ১০ টেরাবাইটের এইচজিএসটি মডেলের হার্ডডিস্ক উন্মুক্ত করে। তাদের পথ অনুসরণ করে সিগেটও নিয়ে আসে একই কাজের উপযোগী একটি ১০ টেরাবাইটের হার্ডডিস্ক।

সিগেট তাদের বারাকুডা প্রো হার্ডডিস্কের দাম রেখেছে ৫৩৫ মার্কিন ডলার। সাথে থাকবে পাঁচ বছরের ওয়ারেন্টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত