কক্সবাজারে ‘সফটওয়ার ট্রেনিং পার্ক’ স্থাপন করা হবে: পলক

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৬, ১৯:১৪

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আইসিটি খাতে কক্সবাজারের শিক্ষার্থীদের জন্য কক্সবাজারেই কর্মসংস্থান করার পরিকল্পনার নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে সরকার কক্সবাজারে ‘আইসিটি ভিলেজ’ তৈরী করার পরিকল্পনা নিয়েছে। একই সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারে ‘সফটওয়ার ট্রেনিং পার্কও’ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের ৬৪ জেলায় একটি করে ‘ভাষা প্রশিক্ষণ ল্যাব’ করা হলেও কক্সবাজারের ভাষা প্রশিক্ষণ ল্যাব হবে দুইটি। 

শুক্রবার কক্সবাজার শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ পরিদর্শনকালে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কক্সবাজারকে সার্ফিং ডিজিটাল ট্যুরিষ্ট শহর হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, আইসিটি ভিলেজ স্থাপনের লক্ষ্যে ইতিমধ্যে কক্সবাজারের রামুতে ১০ একর জায়গা বরাদ্দ নেওয়া হয়েছে।

পলক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে সরকার কাজ করছে। যার মধ্য দিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা হবে।

এ লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে কম্পিউটার ল্যাব স্থাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়সহ কক্সবাজারের ৩০ টি শিক্ষা প্রতিষ্টানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।

সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

আলোচনা সভার আগে প্রতিমন্ত্রী পলক বিদ্যালয়ে স্থাপিত কম্পিউটার ল্যাবটি পরিদর্শন করেন। পরে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সরকারের তথ্য-প্রযুক্তি কেন্দ্রিক পরিকল্পনার কথা শিক্ষকদের মাঝে তুলে ধরেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত