গুগল নিয়ে আসছে ‘ইউটিউব গো’

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৪:১৩

সাহস ডেস্ক

আরো বেশিসংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য ‘ইউটিউব গো’ নামে এক নতুন অ্যাপ নিয়ে এসেছে গুগল। যেসব এলাকায় ধীরগতির ইন্টারনেট সংযোগ রয়েছে সেখানকার ব্যবহারকারীরা যেন নির্বিঘ্নে ইউটিউবের ভিডিও দেখতে পারেন সেজন্যই এই অ্যাপ। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ ও দ্য নেক্সট ওয়েব জানিয়েছে এ খবর। 

এই অ্যাপের মাধ্যমে অফলাইনে ভিডিও সেভ করে রাখতে পারবেন ব্যবহারকারীরা। এতে তাদের ডাটা খরচ কমবে। ডাউনলোডের ফলে যে ডাটা খরচ হবে তার তুলনায় কম ডাটা খরচ হবে ব্যবহারকারীদের এবং ইন্টারনেট সংযোগ ছাড়াই অফলাইনে সেভ করা ভিডিওগুলো বারবার দেখতে পারবেন ব্যবহারকারীরা। ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীদের সঙ্গে শেয়ারও করতে পারবেন অফলাইনে সেভ করা ভিডিওগুলো। গুগল একে বলছে ‘স্মার্ট অফলাইন ফিচার’।   

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট জোহানা রাইট এক বিবৃতিতে জানিয়েছেন,‘ইউটিউব গো হচ্ছে একটি নতুন অ্যাপ যা পরবর্তী প্রজন্মের ব্যবহারকারীদের ভিডিও দেখা ও শেয়ার করার নতুন অভিজ্ঞতা দেবে। বিশেষ করে মোবাইল ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করে নিজেদের পছন্দের ভিডিওগুলো বারবার দেখতে পারবেন। তবে এর জন্য তাদের খরচ হবে না বাড়তি ডাটা।’ 

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এক বিবৃতিতে লিখেছেন, ‘বিশ্বজুড়ে দিন দিন বাড়ছে মোবাইলের ব্যবহারকারী। এটাই ইন্টারনেটের ভবিষ্যৎ। যেসব অঞ্চলে ইন্টারনেট সংযোগ ধীরগতির সেখানকার ব্যবহারকারীরা এর দ্বারা উপকৃত হবেন।’    
ভারত, ইন্দোনেশিয়া, ব্রাজিল এবং চীনের মতো বৃহৎ জনগোষ্ঠী সমৃদ্ধ অঞ্চলগুলোর কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে।

খুব শিগগিরই ইউটিউব গো অ্যাপটির পরীক্ষামূলক সংস্করণ ছাড়া হবে। পরীক্ষা নিরীক্ষার পর অ্যাপটি উন্মুক্ত করা হবে ব্যবহারকারীদের জন্য। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত