ফুটবল ভক্তদের মন মাতাবে ফিফা-১৭

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৬, ১৩:১৮

সাহস ডেস্ক

সারা বিশ্বে ভার্চুয়াল ফুটবল গেমভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে গত ২৭ সেপ্টেম্বর বাজারে এসেছে ইলেক্ট্রনিক আর্টস (ইএ)-এর ফুটবল গেম ফিফা-এর সর্বশেষ  সংস্করণ ফিফা-১৭।

ফ্রস্টবাইট গেমিং ইঞ্জিনে তৈরি ফিফা-১৭ এর সবচেয়ে লক্ষণীয় দিক হচ্ছে এর দুর্দান্ত গ্রাফিক্স আর উন্নততর গেমপ্লে। ফটোরিয়ালিস্টিক প্লেয়ার মডেল, প্লেয়ার ও মাঠের  ক্ষেত্রে আনা আরও বাস্তবধর্মী অ্যানিমেশন, স্টেডিয়াম রেন্ডারস আর লাইটিং গেমটির আবেদন বাড়িয়ে তুলেছে অনেক পরিমান বেশী। গেইমপ্লে-এর দিক থেকে পূর্ববর্তী  গেম এর প্রায় সব ঘাটতিই পূরণ করেছে ফিফা ১৭। খেলোয়াড়, বল ও মাঠের মধ্যে খেলার গতি ও শক্তির ধারা অব্যাহত রাখতে কলিশন ডিটেকশন সিস্টেম সম্পর্কিত  ত্রুটি দূর করা হয়েছে। এ ছাড়াও গেমটির পাসিং সিস্টেমের ডিফিকাল্টি লেভেল এবং ডিফেন্ডারদের দক্ষতা বাস্তবের সঙ্গে সামঞ্জস্য রেখেই বাড়িয়ে তোলা হয়েছে।

ফিফা ১৭-এ ‘সবচেয়ে আকর্ষণীয়’ হিসাবে আনা হয়েছে ‘দ্যা জার্নি’ মোড। এ মোডে খেলোয়াড় ইংলিশ প্রিমিয়ার লিগে নবাগত ‘আলেক্স হান্টার’ চরিত্রে খেলবেন। এ  রোল-প্লেয়িং মোডটি কিছুটা বাঁধাধরা গল্পের মত, মাঠ ও মাঠের বাইরে খেলোয়াড়ের সিদ্ধান্তই গড়ে দেবে চরিত্রটির ভবিষ্যৎ ক্যারিয়ার। এর সঙ্গে কাটসিন, ভয়েস  অ্যাক্টিং, চরিত্রগুলোর মুখের নড়াচড়া ও শব্দের মধ্যে ‘অসাধারণ সামঞ্জস্য ও আকর্ষণীয় স্ক্রিপ্ট’ গেমটিকে নিয়ে গেছে অন্য লেভেলে।

এই গেমটি খেলতে যা লাগবে, প্লেস্টেশন ফোর, প্লেস্টেশন থ্রি, এক্সবক্স ওয়ান, এক্সবক্স থ্রিসিক্সটি, পিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত