science-and-tech-technology-news-26092 ফেসবুকে সমস্যা

ফেসবুকে সমস্যা

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৭, ১৫:১৬

সাহস ডেস্ক

গত সপ্তাহে ফেসবুক ডাউন থাকার কারণে ব্যবহার করতে পারেননি বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা। কিছুদিন যেতে না যেতে আবারও একই সমস্যা দেখা দিল। বাংলাদেশসহ ইউরোপের অনেক দেশ, যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও জাপানে শনিবার (২৬ আগস্ট) এ সমস্যা দেখা গেছে।

দেশের অনেক ফেসবুক ব্যবহারকারী জানান, শনিবার (২৬ আগস্ট) রাত ৮টা থেকে ৯টার মধ্যে বেশ কয়েকবার ফেসবুকে লগ-ইন করা সম্ভব হয়নি। এ সময় ব্যবহারকারীদের উদ্দেশে একটি ফ্ল্যাশ বার্তায় বলা হয়, ‘ওয়েবসাইট প্রয়োজনীয় তত্ত্বাবধানে রয়েছে।’

এ সময় যারা ফেসবুকে লগ-ইন ছিলেন তারাও স্বাভাবিক কার্যক্রম চালাতে পারেননি। এমনকি তারা লগ-আউটও হতে পারছিলেন না।
শুধু বাংলাদেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশে এমনটি হয়েছে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। ভারতের ফেসবুক ব্যবহারকারীরাও এদিন তাদের স্বাভাবিক কার্যক্রম চালাতে পারেননি বলে পরবর্তীতে অভিযোগ করেছেন।

ইন্টারনেট ট্র্যাকিং ওয়েবসাইট ডাউন ডিটেক্টর জানায়, বেশির ভাগ ব্যবহারকারী সম্পূর্ণ ব্ল্যাক-আউট অবস্থায় ছিলেন। এ সময় তারা ফেসবুকে লাইক, কমেন্ট, শেয়ার, ছবি আপলোড ইত্যাদি কিছুই করতে পারেননি।

বিষয়টি নিয়ে ফেসবুক কর্তৃপক্ষ অনেক অভিযোগ পেয়েছে। সেসব অভিযোগের ভিত্তিতে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসে সবচেয়ে জনপ্রিয় সামাজিক এ যোগাযোগ মাধ্যমটি।

এদিকে, ফেসবুকের মালিকানাধীন ছবি শেয়ারিং ওয়েবসাইট ইনস্টাগ্রামের বিরুদ্ধেও সাইট ডাউন হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত