জয়ের স্বপ্ন নিয়ে ভারতে গেছেন নীল

প্রকাশ : ২১ মে ২০১৬, ১৬:৪৬

রাজশাহী প্রতিনিধি

দুচোখে বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে রাজশাহীর ছেলে নীল। তার ডাক নাম নীল হলেও পুরো নাম রওনক রাইয়ান ইকবাল সরকার। সবেমাত্র বয়স ছাড়িয়েছে ১৩। এরই মধ্যে দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজয়ের মিশনে নেমেছে রাজশাহীর এ কিশোর। এখন পাড়ি জমিয়েছেন ভারতের পুনেতে। সেখানে অনুষ্ঠিত এবারের আন্তর্জাতিক অনুর্ধ-১৪ টেনিস প্রতিযোগিতায় বাংলাদেশের হয়ে অংশ নেবেন তিনি। নীল ছাড়াও সেখানে গিয়েছে আরো দুজন। এ আয়োজন করছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। ২০ থেকে ৩০ মে পর্যন্ত চলবে এ খেলা। নীলের প্রত্যাশা দেশের হয়ে সোনা জিতবে এ ত্রয়ী।

তার পরিবার জানায়, ছোটবেলা থেকেই নীলের ঝোঁক ছিল টেনিসের প্রতি। টেলিভিশনে খ্যাতিমান টেনিস তারকা রাফায়েল নাদালকে দেখে তার মতো হবার প্রত্যয় তার চোখজুড়ে। তিলে তিলে এরপর থেকে নিজেকে গড়ে তুলতে শুরু করে নীল। পরিবার থেকেও সাপোর্ট দেয় তাকে। এরপর তার শুরু হয় স্বপ্নযাত্রা।

নীলের বাবা শাকিল ইকবাল মিজু সরকার পেশায় ব্যবসায়ী। তিনি বলেন, পড়ালেখায় একটু অমনযোগী হলেও খেলায় মনোযোগী সে। আর তা দেখেই ২০১১ সালের ফেব্রুয়ারিতে তাকে জাফর ইমাম টেনিস কমপ্লেক্সে জুনিয়র খেলোয়ার হিসেবে ভর্তি করিয়ে দেয়। নীলের দাদু আফতাব উদ্দিন সরকার। রাজশাহীতে স্কুল-কলেজ পর্যায়ে খুব ভালো ফুটবল খেলোয়াড় ছিলেন তিনি। দাদার পদাঙ্ক অনুসরণ করেছে নীল।

গত বছর ২৩ থেকে ৩০ মে থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত টেনিস একাডেমিতে লন টেনিসে উচ্চতর প্রশিক্ষণ নিয়েছে নীল। এশিয়ান টেনিস ফেডারেশন ওই আয়োজন করে। জাফর ইমাম টেনিস কমপ্লেক্সের পক্ষ থেকে নীল ও তার দল এতে অংশ নেয়।

নীলের মা সালমা ইকবাল জয়া পেশায় গৃহিণী। সংসার সামলার পর বাকি সময়টুকু বরাদ্দ রেখেছেন নীলের জন্য। তিনি বলেন, থাইল্যান্ডে সফলভাবে প্রশিক্ষণ শেষে ওই বছরই আসন্ন ‘আর্জেন্টিনা যুব অলিম্পিক ২০১৮’ এর জন্য মনোনীত হয় নীল। ওই প্রতিযোগিতায় সে একমাত্র বাংলাদেশে হয়ে প্রতিনিধিত্ব করবে। এরই অংশ হিসেবে বিশ্ব যুব অলিম্পিকের পক্ষ থেকে এক বছরের জন্য শিক্ষাবৃত্তি পাচ্ছে। নীল রাজশাহী সিটি আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৯ম শ্রেণির ছাত্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত