অধিনায়কত্ব ছাড়লেন ধোনি

প্রকাশ | ০৫ জানুয়ারি ২০১৭, ১১:৫৫

অনলাইন ডেস্ক

এবার ওয়ানডে ও টি২০ দলের অধিনায়কের পদটিও ছেড়ে দিলেন ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি। 

এর আগে টেস্ট অধিনায়কের পদটি ছেড়েছিলেন ২০১৪ সালে। এর পর-পরই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। একই সঙ্গে ক্রিকেট থেকেও অবসর নেওয়ার  ইঙ্গিত দিয়ে রাখলেন ধোনি।

বুধবার (০৪ জানুয়ারি) ক্রিকইনফোতে প্রকাশিত এক প্রতিবেদনই ধোনির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। প্রতিবেদনে ভারতীয় ক্রিকেটের প্রধান  সংস্থা বিসিসিআইয়ের প্রধান কর্মকর্তা রাহুল জোহরি বলেছেন, ‘ধোনির নেতৃত্বে ভারতীয় দল সাফল্যের শীর্ষে পৌঁছে গিয়েছিল। তিনি যে সাফল্য অর্জন করেছেন তা  ভারতীয় ক্রিকেটে অক্ষয় হয়ে থাকবে। বিসিসিআই এবং ভারতের ক্রিকেটভক্তদের পক্ষ থেকে ধোনিকে ধন্যবাদ জানাচ্ছি।’

উল্লেখ্য, ২০০৪ সালে ওয়ানডে অভিষেকের পর ২০০৭ সালে ভারতের টি২০ অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন ধোনি। এরপর একদিনের আন্তর্জাতিক ও টেস্ট দলেরও  অধিনায়কের দায়িত্ব পান তিনি।

ধোনির নেতৃত্বে ২০১১ সালে একদিনের বিশ্বকাপ আর ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির এই তিন  ফরমেটেই চ্যাম্পিয়ন অধিনায়ক হওয়ার গৌরব অর্জন করেছিলেন তিনি।

টেস্টে ক্রিকেটে ভারতকে এক নম্বরে পৌঁছে দিতেও দারুণ ভূমিকা রেখেছিলেন ধোনি। তার নেতৃত্বে ৬০টি টেস্টের মধ্যে ২৭ টিতে জয় পেয়েছে ভারত। এছাড়া ১৯৯টি  একদিনের আন্তর্জাতিক ম্যাচের মধ্যে তিনি জয় এনে দিয়েছেন ১১০ টিতে। এছাড়া ৭২টি টি২০ ম্যাচের মধ্যে ৪১টিতে জয় এনে দিয়েছেন ধোনি।