কে হবেন ফিফা বর্ষসেরা

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৭, ১৮:৩৪

সাহস ডেস্ক

আবারও একক ভাবে বর্ষসেরার পুরস্কার দেওয়া শুরু করেছে ফিফা। ২০১৬ সালে একক ভাবেই এই পুরস্কারটি দেবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 

সোমবার (০৯ জানুয়ারি) গত এক বছরের সেরা পারফরমারদের হাতে তুলে দেওয়া হবে অ্যাওয়ার্ডগুলো।

একত্রিত হওয়ার পর শেষ ছয় বছর ফ্রেঞ্চ ফুটবল সংস্থা ও ফিফা একসঙ্গেই পুরস্কার দিয়েছে। কিন্তু ফিফার নতুন প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো আসার পর বেশ কয়েকটি পরিবর্তনের মধ্যে এটি ছিল উল্লেখযোগ্য।

ফিফার প্রেসিডেন্ট জানান, প্রতি বছরের জানুয়ারিতেই বর্ষসেরার পুরস্কার দেবে ফিফা। গত ব্যালন ডি’অর গুলো রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও বার্সেলোনা তারকা লিওনেল মেসিই ভাগাভাগি করেছেন। যেখানে চারবার জিতেছেন মেসি ও দু’বার রোনালদো।

বর্ষসেরা হওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে ভোটিং পদ্ধতি। যেখানে বিশ্বের প্রতিটি দেশের জাতীয় ফুটবল দলের অধিনায়ক ও কোচের ভোটে ৫০ শতাংশ নির্বাচিত হবে। আর বাকি ৫০ শতাংশ অনলাইনে সমর্থক ও বিশেষ কিছু সাংবাদিকের ভোটে নির্বাচিত হবে।

গত মাসে ফ্রেঞ্চ ফুটবলের পুরস্কার ব্যালন ডি’অর অবশ্য ইতোমধ্যে জিতে রেখেছেন রোনালদো। আর এবারের ফিফা বর্ষসেরা পুরস্কারের তালিকাতেও তিনিই ফেভারিট। কারণ রিয়ালের হয়ে ১১তম চ্যাম্পিয়নস লিগ ও জাতীয় দল পর্তুগালের হয়ে জিতেছেন ইতিহাসের প্রথম ইউরো শিরোপা।

কম যান নি লিওনেল মেসিও। গত বছর ক্লাব বার্সেলোনার হয়ে জিতেছেন ঘরোয়া দুটি শিরোপা। এছাড়া জাতীয় দল আর্জেন্টিনাকে নিয়ে গেছেন কোপা আমেরিকার ফাইনালে। ভালো সুযোগ রয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার অ্যান্তোনিও গ্রিজম্যানেরও। ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ও নিজের দেশ ফ্রান্সের হয়ে ইউরোর ফাইনাল খেলেছেন।

এক নজরে ফিফার বর্ষসেরার তালিকা ও অন্যান্য পুরস্কারের বিবরণ:

# মেসি-রোনালদো-গ্রিজম্যান সহ মোট ২৩জন ফুটবলারকে ফিফা বর্ষসেরা পুরুষের তালিকায় মনোনীত করা হয়েছে। এরা হলেন সার্জিও আগুয়েরো (ম্যানসিটি/আর্জেন্টিনা), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ/ওয়েলস), জিয়ানলুইজ বুফন (জুভেন্টাস/ইতালি), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ/পর্তুগাল), কেভিন ডি ব্রুইন (ম্যানসিটি/বেলজিয়াম), অ্যান্তোনিও গ্রিজম্যান (অ্যাতলেটিকো মাদ্রিদ/ফ্রান্স), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানইউ/সুইডেন), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা/স্পেন), এন’গোলো কান্তে (চেলসি/ফ্রান্স), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ/জার্মানি), রবার্ট লেভানোডভস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রিয়াদ মাহারেজ (লিচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), ম্যানুয়েল ন্যুয়ার (বায়ার্ন মিউনিখ/জার্মানি), নেইমার (বার্সেলোনা/ব্রাজিল), মেসুত ওজিল (আর্সেনাল/জার্মানি), দিমিত্রি পায়েত (ওয়েস্ট হাম/ফ্রান্স), পল পগবা (ম্যানইউ/ফ্রান্স), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), অ্যালেক্সিস সানচেজ (আর্সেনাল/চিলি), লুইস সুয়ারেজ (বার্সেলোনা/উরুগুয়ে), জেমি ভার্ডি (লিচেস্টার সিটি/ইংল্যান্ড)।

# বর্ষসেরা নারী ফুটবলার ২০১৬: বর্ষসেরা নারী ফুটবলারের তালিকায় রয়েছেন তিনজন, মেলেন বেহরিঞ্জার (বায়ার্ন মিউনিখ/জার্মানি), চার্লি লয়েড (হিউস্টন ড্যাশ/যুক্তরাষ্ট্র) ও মার্তা (এফসি রোজেনগার্ড/ব্রাজিল)।

# বর্ষসেরা পুরুষ কোচ ২০১৬: বর্ষসেরা সেরা তিন কোচের তালিকায় আছেন ক্লাউদিও রানিয়েরি (লিচেস্টার সিটি), ফার্নান্দো সান্তোস (পর্তুগাল) ও জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।

# বর্ষসেরা নারী কোচ ২০১৬: সেরা তিন নারী কোচ হলেন জিল এলিস (যুক্তরাষ্ট্র), সিলভিয়া নেদি (জার্মানি ও পিয়া সান্ডহাগ (সুইডেন)।

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড ২০১৬: বছরের সেরা গোলের পুরস্কার। এই তালিকায় আছেন লিওনেল মেসি, নেইমার, মারিও গ্যাসপার, হ্লোমপহো কেকানা, মারলোনা, সাউল নিগুয়েজ, হাল রবসন-কানু, দানিউসকা রদ্রিগেজ। আর নারীদের মধ্যে আছেন সিমন ক্লারাব ও মোহাম্মদ ফাইজ সুবরি।

# ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড ২০১৬: এটি গত এক বছরের সেরা কোনো মুহূর্তকে বাছাই করে পুরস্কারটি দেওয়া হয়। যেমন গত বছর পেয়েছিল প্রতিটি ফুটবল সংস্থার সমর্থনে শরণার্থীরা। এর আগে বার্সেলোনা ফুটবল বিশ্বকাপ ২০০৬ এর সমর্থক ও পাওলো ডি ক্যানিও পুরস্কারটি পেয়েছিল। 

# ফিফা ফ্যান অ্যাওয়ার্ড ২০১৬: কোনো সমর্থকদের ব্যক্তিগত পুরস্কার। এ তালিকায় রয়েছে এডিও ডেন হ্যাগ ফ্যান ও বুরশিয়া ডর্টমুন্ড অথবা লিভারপুলের ফ্যান।

ফিফা ফিপ্রো অ্যাওয়ার্ড ২০১৬: এটি বিশ্বব্যাপী সব ফুটবলার বাছাই করে ১১জনের একটি পূর্ণ দল গঠন করা হয়। এ তালিকায় ৭০টি দেশের ভোটে ২৫ হাজার ফুটবলার রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত