ফিফা বর্ষসেরাও রোনালদো

প্রকাশ | ১০ জানুয়ারি ২০১৭, ১২:২৪

অনলাইন ডেস্ক

মেসিকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরার পুরস্কারও জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসিকে টপকে ফিফা বর্ষসেরা পুরস্কার জিতলেন চারবারের বর্ষসেরা রোনালদো।

সর্বোচ্চ গোলস্কোরার (৫১টি) হিসেবে ২০১৬ সাল শেষ করেছেন বার্সেলোনা আইকন মেসি। কাতালানদের টানা দ্বিতীয় লা লিগা ও কোপা দেল রে এনে দিতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। গতবছর জাতীয় দল আর্জেন্টিনাকে নিয়ে গেছেন কোপা আমেরিকার ফাইনালে।

২০০৮ সালে প্রথম ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যলন ডি’অর পুরস্কার জিতেছিলেন রোনালদো। দুটি পুরস্কার একীভূত হওয়ার পর ২০১৩ ও ২০১৪ সালের ‘ফিফা ব্যালন ডি’অর’ জেতেন পর্তুগিজ ফরোয়ার্ড। দুটি পুরস্কার আলাদা হয়ে যাওয়ার পর ২০১৬ সালের ব্যালন ডি’অর জেতার পর ফিফার ‘দ্য বেস্ট’ হয়ে চতুর্থবারের মতো তিনি হলেন বর্ষসেরা ফুটবলার। 

রিয়ালের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার দুই মাসের মধ্যে গত জুলাইয়ে দেশকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে নেতৃত্ব দেন ৩১ বছর বয়সী এই তারকা। এ বছর ক্লাবের হয়ে মোট ৪২ গোল ও দেশের হয়ে ১৩ গোল করেন রোনালদো।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে সর্বোচ্চ ১৬ গোল করা ও চারটি গোল করানো রোনালদোকে সেমি-ফাইনাল ও ফাইনালে ঠিক স্বরূপে দেখা যায়নি। কিন্তু আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ফাইনালে টাইব্রেকারের জয়সূচক গোলটি করেছিলেন তিনি।

গত মৌসুমে লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ গোল করেছিলেন রানার্সআপ হওয়া রিয়ালের এই তারকা ফরোয়ার্ড। সতীর্থদের দিয়ে করিয়েছিলেন পাঁচটি গোল। এ মৌসুমে এখন পর্যন্ত ১১টি গোল করেছেন তিনি।

বর্ষসেরা হওয়ার জন্য ব্যবহার করা হয় ভোটিং পদ্ধতি। যেখানে বিশ্বের প্রতিটি দেশের জাতীয় ফুটবল দলের অধিনায়ক ও কোচের ভোটে ৫০ শতাংশ নির্বাচিত হয়। আর বাকি ৫০ শতাংশ অনলাইনে সমর্থক (২৫ শতাংশ) ও বিশেষ কিছু সাংবাদিকের ভোটে (২৫ শতাংশ) নির্বাচিত হয়।