৭ উইকেটে জয় তুলে নিল নিউজিল্যান্ড

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৭, ১১:১৯

সাহস ডেস্ক

৯ উইকেট হারিয়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে করে ১৬০ রান। নিউজিল্যান্ডের লক্ষ্য ২১৭। ওয়েলিংটনে শেষ দিনে ৫৭ ওভার ব্যাটিং করার সুযোগ ছিল স্বাগতিক দলের।  শেষপর্যন্ত কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে ৭ উইকেটে জয় তুলে নিল নিউজিল্যান্ড।

স্কোর: বাংলাদেশ প্রথম ইনিংস ৫৯৫/৮ (ডিক্লেয়ার)      

        দ্বিতীয় ইনিংস ১৬০/৯

        নিউজিল্যান্ড প্রথম ইনিংস ৫৩৯

        নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস ২১৭/৩

এ হারের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজের ১-০তে পিছিয়ে গেল বাংলাদেশ। বাংলাদেশের দেওয়া ২১৭ রানের টার্গেটে তিন উইকেট হারিয়ে টপকে যায় নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস। ৫৭ ওভারে ২১৭ রানের টার্গেটকে ম্যাচের পঞ্চম ও শেষ দিন  মামুলি বানিয়ে ফেলেন উইলিয়ামস ও টেইলর। ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। ডানহাতি এ ব্যাটসম্যান ব্যাটিংও করেছেন ঝড়ো গতিতে। শেষ  পর্যন্ত ৯০ বলে ১৫ চারে ১০৪ রান করেন।

অপরদিকে টেইলর করেন ৬০ রান। তবে ৭৭ বলে ছয়টি চারের ইনিংস সাজানোর পর শুভাষীশ রায়ের বলে আউট হন তিনি। নিকোলস চার রানে অপরাজিত থাকেন

বাংলাদেশি স্পিনার মেহেদি হাসান মিরাজের স্পিন ঘূর্ণিতে অবশ্য শুরুতেই কিউইরা নিজেদের দুই ওপেনারকে হারায়। ৯.১ ওভারে দলীয় ৩২ রানের মাথায় নিজের বলে  ক্যাচ ধরে মেহেদি ফেরান জিত রাভালকে (১৩)। নিজের পরের ওভারেই আরেকটি সাফল্য পান তিনি। এবার আরেক ওপেনার টম লাথামকে ব্যক্তিগত ১৬ রানে সরাসরি  বোল্ড করেন মিরাজ।

এর আগে ওয়েলিংটনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৬০ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ফলে নিউজিল্যান্ডের সামনে পঞ্চম ও শেষ দিনের ৫৭ ওভারে জয়ের  জন্য প্রয়োজন ২১৭।

অথচ এই টেস্টে শুরুটা কি দারুণই না করেছিল সফরকারী বাংলাদেশ। প্রথম ইনিংসে আট উইকেট হারিয়ে ৫৯৫ রান করে ঘোষণা করেছিল। দলীয় এই সংগ্রহটি ছিল  দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। তামিমকে পেছনে ফেলে সাকিব করলেন রেকর্ড ব্যক্তিগত সর্বোচ্চ ২১৭। মুশফিককে সঙ্গে নিয়ে সাকিব গড়েছিলেন দেশের হয়ে রেকর্ড  ৩৫৯ রানের পার্টনারশিপ।

কিউই বোলারদের মধ্যে সর্বোচ্চ তিন উইকেট পান বোল্ট। দুটি করে উইকেট তুলে নেন স্ট্যান্টনার ও নেইল ওয়াগনার।

শুক্রবার (২০ জানুয়ারি) ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত