অধিনায়ক হিসেবে সাকিবের ৫০তম ম্যাচে

প্রকাশ : ১২ মে ২০১৭, ১৭:১৬

সাহস ডেস্ক

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটিতে অন্যরকম হাফসেঞ্চুরি পূরণ করেছেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে স্লো ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, যে কারণে খেলতে পারছেন না তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ। তার নিষেধাজ্ঞায় বাংলাদেশ নামছে বিশ্বের সেরা অলরাউন্ডারের নেতৃত্বে।

মাশরাফির অনুপস্থিতিতে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে টস করতে নেমেছিলেন সাকিব। তাতে বাংলাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে ৫০তম ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি। সাকিবের আগে এই মাইলফলক স্পর্শ করতে পেরেছেন শুধু হাবিবুল বাশার। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ খেলেছিল মোট ৬৯ ম্যাচ।

শুক্রবার (১২ মে) সাকিব দুই বছর পর বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে মাঠে নেমেছেন। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন তিনি। এরপর ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত দুটি ম্যাচে নিয়মিত অধিনায়কের পরিবর্তে দায়িত্ব পালন করেছিলেন তিনি। এর একটি নিউজিল্যান্ডের বিপক্ষে, অন্যটি পাকিস্তানের বিপক্ষে। ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচটিতে জয়ও পেয়েছিল বাংলাদেশ।

শুক্রবার (১২ মে) মাইলফলকের ম্যাচটি নিশ্চয় জয় দিয়েই স্মরণীয় করে রাখতে চাইবেন সাকিব। আয়ারল্যান্ডের ম্যাচের আগ পর্যন্ত সাকিব ৪৯ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৩ ম্যাচে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত