কাতার বিশ্বকাপ ঘিরে কোনো শঙ্কা নেই: ফিফা সভাপতি

প্রকাশ : ১২ জুন ২০১৭, ১৩:১২

সাহস ডেস্ক

কূটনৈতিক সংকটে পড়া কাতারে ২০২২ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন নিয়ে কোনো ঝামেলা হবে না বলে মনে করেন ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

রবিবার (১১ জুন)  সুইজারল্যান্ডের দুটি সংবাদপত্রে প্রকাশিত সাক্ষাৎকারে তিনি এ মনোভাব ব্যক্ত করেছেন।

ওই বিশ্বকাপ টুর্নামেন্ট শুরু হতে আরো সাড়ে পাঁচ বছর বাকি আর এই সময়ের মধ্যে কাতার ও সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে কূটনৈতিক পরিস্থিতি ফের স্বাভাবিক হয়ে যাবে মনে করেন বলে জানিয়েছেন ইনফান্তিনো।

গত সোমবার সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ তুলে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। অপরদিকে সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগকে মিথ্যা বলে দাবি করে কাতার।

এ পরিস্থিতিতে কাতারের স্বাগতিক দেশ হওয়ার মর্যাদা কোনো ঝুঁকির মধ্যে আছে কিনা প্রশ্নে ইনফান্তিনো বলেন, না। আমার জল্পনা-কল্পনা করার অভ্যাস নেই আর এখনও আমি তা করতে যাচ্ছি না।

ফিফা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং কাতারের কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ বজায় রেখেছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ফিফার ভূমিকার বিষয়ে আমার উপলব্দি হল, সংস্থাটি ফুটবল নিয়ে কাজ করবে, ভূরাজনৈতিক বিষয় নিয়ে নয়। যদিও আমরা একটি কূটনৈতিক সংকটের মোকাবিলা করছি, কিন্তু আমার বিশ্বাস ওই অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। ২০২২ সালে বিশ্বকাপ। পাঁচ বছর।

তবে কোনোভাবে পরিস্থিতির উন্নতিতে ফুটবল যদি কোনো ক্ষুদ্র ভূমিকাও রাখতে পারে তাহলে সহায়তার প্রস্তাব দিতে তিনি দ্বিধা করবেন না বলে জানিয়েছেন ফিফা সভাপতি।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক ইমেইলে ফিফা জানিয়েছে, মঙ্গলবার থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া সংযুক্ত আরব আমিরাতের এক প্রীতি ফুটবল ম্যাচ থেকে কাতারি কর্মকর্তাদের প্রত্যাহার করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত