পয়েন্ট কমেছে, শঙ্কা নেই সরাসরি বিশ্বকাপে খেলায়

প্রকাশ : ১৭ জুন ২০১৭, ১৪:৩২

সাহস ডেস্ক

বাংলাদেশের অবিস্মরণীয় উত্থানের গল্প বেশ কিছুদিন ধরেই দেখছে ক্রিকেটবিশ্ব। সে ধারাবাহিকতায় এবারের চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠে লাল-সবুজের দল। বিশ্বকাপের পর দ্বিতীয় মর্যাদাপূর্ণ আসরের শেষ চারে উঠে একটা ইতিহাসই গড়েছে মাশরাফিরা। অবশ্য সেমিতে ভারতের সঙ্গে পেরে ওঠেনি তারা। কোহলিদের সঙ্গে বড় ব্যবধানে হেরেই থেমে যায় তাদের স্বপ্নযাত্রা। সেমিফাইনালে এই হারে বাংলাদেশ দলের র‍্যাংকিংয়েও কিছুটা প্রভাব পড়েছে। না, অবনতি হয়নি র‍্যাংকিংয়ে ছয়েই আছে। তবে একটি রেটিং পয়েন্ট কমেছে।

চ্যাম্পিয়নস ট্রফি সেমিফাইানালে উঠে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়ে গিয়েছিল ৯৫। কিন্তু সেমিতে ভারতের কাছে হেরে যাওয়ায় একটি রেটিং পয়েন্ট কমে এখন তা হয়েছে ৯৪। তবে বাংলাদেশের এক পয়েন্ট কমলেও ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলছে তা বলাই যায়। পরবর্তী বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ড ও এ বছরের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষ সাতটি দল সরাসরি খেলবে এই আসরে।

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের হতাশাজনক পারফরম্যান্স বাংলাদেশের সম্ভাবনা আরো বাড়িয়ে দিয়েছে। চ্যাম্পিয়নস ট্রফি চলাকালীন আফগানিস্তানের সঙ্গে সিরিজ ১-১-এ ড্র করায় দুই রেটিং পয়ে হারিয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। ৭৭ পয়েন্ট নিয়ে নয় নম্বরে থাকা দলটির র‍্যাংকিংয়ে আটে ওঠার সম্ভাবনা খুবই ক্ষীণ। তা ছাড়া তারা অষ্টম স্থানে থাকা শ্রীলঙ্কার চেয়ে ১৬ পয়েন্ট পিছিয়ে।

অবশ্য চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত চ্যাম্পিয়ন হলে একটি রেটিং পয়েন্ট কমবে পাকিস্তানের। ৯২ পয়েন্ট নিয়ে আটে নেমে যাবে তারা। তখন ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সাতে উঠে আসবে শ্রীলঙ্কা। অপরিবর্তিত থাকবে বাংলাদেশের রেটিং পয়েন্ট ও র‌্যাংকিংয়ের অবস্থান। তাই বাংলাদেশ আগামী সেপ্টেম্বর পর্যন্ত সেরা আট দলের মধ্যেই থাকছে, তা বলাই যায়।

তবে চ্যাম্পিয়নস ট্রফির ভারত-ওয়েস্ট ইন্ডিজ পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। আসন্ন এই সিরিজে ক্যারিবীয় দলটির পয়েন্ট বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকলেও দুর্বার ভারতের সঙ্গে তারা পেরে উঠবে কি না- সেটাই দেখার। শুধু সামর্থ্যের বিচারেই নয়, চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওঠা ভারতীয় দল এখন ফর্মের তুঙ্গে আছে। তাই  কোহলিদের বিপক্ষে বর্তমান ক্যারিবীয় দলটির ভালো কিছু করা কঠিনই হবে।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা আটের মধ্যে থাকা দলগুলো মূলত ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে। সে হিসেবে বাংলাদেশের বিশ্বকাপে সরাসরি খেলা প্রায় নিশ্চিতই বলা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত