মেক্সিকোকে উড়িয়ে দিয়ে ফাইনালে জার্মানি

প্রকাশ : ৩০ জুন ২০১৭, ১৭:১০

সাহস ডেস্ক

মেক্সিকোকে হারিয়ে কনফেডারেশন কাপ ফুটবলের ফাইনাল নিশ্চিত করেছে জার্মানি। বৃহস্পতিবার (২৯ জুন) রাতে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে জার্মানি ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে মেক্সিকোকে। ফলে প্রথমবারের মত কনফেডারেশন কাপের ফাইনালে উঠলো জার্মানরা। ফাইনালে জার্মানির প্রতিপক্ষ চিলি। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে চিলি টাইব্রেকারে ৩-০ গোলে হারায় পর্তুগালকে।

সোচির অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই ভয়ংকর রুপে দেখা যায় অনভিজ্ঞ জার্মান দলটিকে। ৮ মিনিটের মধ্যেই মেক্সিকোর জালে দু’গোল দিয়ে বসে তারা। ৩-৫-২ ফর্মেশনে মধ্য মাঠের দখল পুরোপুরিভাবে নিয়ে নেয় জার্মানি।

তাই ৬ মিনিটে প্রথম গোলের স্বাদ নেয় জার্মানি। মিডফিল্ডার বেঞ্জামিন হেনরিকসের পাসে বল পেয়ে বক্সের সামান্য বাইরে থেকে মাপা শটে বল মেক্সিকোর জালে প্রবেশ করান মিডফিল্ডার লিও গোরেতকা। ১-০ ব্যবধানে লিডের আনন্দের আবহ থাকা অবস্থাতেই দ্বিতীয় গোলের স্বাদ নেয় জার্মানরা। এবারও গোলদাতা গোরেতকার। তবে বলের যোগানদাতা স্ট্রাইকার টিমো ওয়ার্নার । ফলে ৮ মিনিটের মধ্যেই ২-০ গোলে লিড নিয়ে ফাইনালের টিকিট কাটার পথ অনেকাংশেই পরিস্কার করে ফেলে জার্মানি।

ডাবল লিড নিয়েও নিজেদের পরিকল্পনা মাফিক খেলা অব্যাহত রাখে জার্মানি। যে কারণে বেশিরভাগই সময়ই বলের দখল ছিল জোয়াচিম লো’র শিষ্যদের কাছে। এজন্য প্রথমার্ধে জার্মানির রক্ষণদূর্গে ভালো কোন আক্রমন করতে পারেনি মেক্সিকো। উল্টো বেশ কয়েকবারই মেক্সিকোর রক্ষণ দূর্গ কাপিয়ে দিয়েছিলো জার্মানি। কিন্তু ঐসব যাত্রায় ভাগ্য সহায় হয়নি জার্মানির। ফলে ২-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে জার্মানরা।

ম্যাচের প্রথম ভাগের মত দ্বিতীয়ার্ধেও আক্রমনাত্মক ছিলো জার্মানি। তাই ম্যাচের ৫৯ মিনিটে আবারো গোল করার আনন্দে মেতে উঠে তারা। এবার গোলের মালিক ওয়ার্নার। দ্বিতীয় গোলের পেছনে যার অবদান সবচেয়ে বেশি ছিল। মেক্সিকোর বক্সের ভেতরে লেফটব্যাক উইঙ্গার জোনাস হেক্টরের দেওয়া পাস গোলে পরিণত করতে খুব বেশি অসুবিধা হয়নি ওয়ার্নারের।

৩ গোল হজমের পরও ম্যাচে ফেরার আশায় ছিলো মেক্সিকো। কিন্তু সেটি আর সম্ভব হয়নি। তবে ম্যাচের নির্ধারিত সময় শেষ হবার ১ মিনিট আগে সান্তনাসূচক গোল পায় মেক্সিকো। জার্মানির জালে ২৫টি শটের পর অবশেষে গোল পায় মেক্সিকো। মিডফিল্ডার হেক্টর হেরেরার সহায়তা নিয়ে প্রায় ৩৫ গজ দূর থেকে তীব্র শটে জার্মানির জালে বল প্রবেশ করান অ্যাটাকিং মিডফিল্ডার মার্কো ফাবিয়ান ।

মেক্সিকোর কাছ এক গোল হজমের পর এবং ম্যাচের সময় খুব বেশি না থাকার পরও গোলের জন্য অতিরিক্ত সময়ে আক্রমন চালায় জার্মানি। ফলে ম্যাচে নিজেদের চতুর্থ গোল অর্জন করে তারা। আমিন ইউনেসের গোলে ৪-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।

প্রথমবারের মত ফাইনালের টিকিট নিশ্চিত হওয়ায় বেশ খুশী জার্মানির কোচ জোয়াচিম লো, ‘এটি একটি দুর্দান্ত ম্যা ছিল। প্রস্তুতির সময় আমরা যেভাবে খেলবো বলে পরিকল্পনা করেছিলাম, ঠিক তা-ই হয়েছে। মেক্সিকো চেষ্টা করেছিলো আমাদের উপর চড়াও হয়ে খেলতে, কিন্তু শেষ পর্যন্ত আমরাই সফল হয়েছি এবং ম্যাচ জিতে ফাইনালে উঠেছি। আমরা দারুন খেলেছি, বিশেষভাবে ম্যাচের প্রথম ১৫ থেকে ২০ মিনিট। এ জন্য আমাদের তরুণ ও অনভিজ্ঞ খেলোয়াড়রা বাহবা পেতেই পারে। তারা অসাধারণ খেলেছে।’

ম্যাচ হেরে হতাশ মেক্সিকোর বস হুয়ান কালোর্স অসোরিও, ‘ফাইনালে উঠার জন্য যেভাবে খেলা প্রয়োজন ছিলো সেভাবে খেলতে পারিনি আমরা। শুরুতেই ম্যাচের ভাগ্য গড়ে দেয় জার্মানি। তারপরও আমাদের ম্যাচে ঘুড়ে দাঁড়ানোর সুযোগ ছিলো। কিন্তু আমরা তা পারিনি।’

আগামী ২ জুলাই আসরের ফাইনালে লড়বে চিলি ও জার্মানি। একই দিন তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে পর্তুগাল।
সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত