মোনাকোতে ১০০ মিটারে সেরা বোল্ট

প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১২:৫৫

সাহস ডেস্ক

বছরে প্রথমবারের মতো ১০ সেকেন্ডের নিচে ১০০ মিটার দৌড়ে মোনাকোতে ডায়মন্ড লিগ জিতেছেন আটটি অলিম্পিক সোনার পদক জয়ী উসাইন বোল্ট।

শুক্রবার ৩০ বছর বয়সী জ্যামাইকান বোল্ট ৯.৯৫ সেকেন্ড সময় নিয়ে পেছনে ফেলেন আমেরিকার আইসিয়া ইয়ংকে (৯.৯৮)।

অবসর নেওয়ার আগে আগামী অগাস্টে লন্ডনে বিশ্ব চ্যাম্পিয়নশিপ্সে ১০০ মিটার এ ৪*১০০ মিটার রিলেতে দৌড়াবেন বোল্ট। মোনাকোর এই জয় বিশ্বচ্যাম্পিয়নশিপে আরেকটি সোনা জয়ে বিশ্বের দ্রুততম মানবকে অনুপ্রেরণা জোগাবে।

পুরুষ ১০০ মিটারের ফাইনাল হবে আগামী ৫ অগাস্ট। আর ১২ অগাস্টের রিলেতেই শেষবারের মতো ট্র্যাকে নামতে পারেন বোল্ট। অলিম্পিকের গত তিন আসরে ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলেতে সোনা জিতেন বোল্ট। তবে তার সে অনন্য ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ডটি আর নেই।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে জ্যামাইকার ৪*১০০ মিটার রিলেতে সোনা জয়ী দলের সদস্য নেস্টা কার্টারের নিষিদ্ধ উপাদান নেওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ায় বিশ্বের দ্রুততম মানবের একটি অলিম্পিক সোনার পদক ফিরিয়ে দিতে হয়েছে।

দুই বছর পর পর হওয়া অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপ্সে মোট ১১টি সোনা জিতেছেন বোল্ট। ২০১১ সালে ১০০ মিটারে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন তিনি। এটি ছাড়া ২০০৯ থেকে এখন পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপ্সের প্রতিটি ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলে দৌড়ে হয়েছেন সেরা।

লন্ডনে আগামী আসরে ২০০ মিটারে অংশ নিচ্ছেন না ১০০ মিটারের মতো এই ইভেন্টেও বিশ্ব রেকর্ডধারী বোল্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত