ব্রাজিলের জয়যাত্রা থামাল কলম্বিয়া

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৫৫

সাহস ডেস্ক

বিশ্বকাপের টিকেট আগেভাগেই নিশ্চিত করা ব্রাজিল ছুটে চলছিল দুর্দান্ত গতিতে। তিতের অধীনে অদম্য হয়ে ওঠা দলটির জয়রথ অবশেষে থামাল কলম্বিয়া।

বুধবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোরে বিশ্বকাপ বাছাইপর্বে কলম্বিয়ার মাঠে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। উইলিয়ানের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে কলম্বিয়াকে সমতায় ফেরান রাদামেল ফালকাও। বাছাইপর্বে টানা নয় জয়ের পর পয়েন্ট হারাল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কলম্বিয়ার মাঠে শুরুতে ছন্দে ছিল না ব্রাজিল। উইলিয়ানের চমৎকার গোলে এগিয়ে যাওয়ার আগ পর্যন্ত তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা।

অন্যদিকে তুলনামূলক গোছানো ফুটবল খেলা স্বাগতিকরা প্রথমার্ধে দুটি সুযোগ পায়। ২৩তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও হামেস রদ্রিগেস দুর্বল শট নেন। ১০ মিনিট পর ফালকাওয়ের জোরালো হেড কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক আলিসন।

বিরতির ঠিক আগে এগিয়ে যায় ব্রাজিল। মাঝমাঠের কাছ থেকে সতীর্থের উঁচু লম্বা ক্রস লাফিয়ে উঠে আলতো টোকায় উইলিয়ানের দিকে বাড়ান নেইমার। আর বিদ্যুৎ গতির শটে ডান পোস্ট ঘেঁষে লক্ষ্যভেদ করেন চেলসির মিডফিল্ডার। জাতীয় দলের হয়ে উইলিয়ানের এটা অষ্টম গোল।

দ্বিতীয়ার্ধের ৫৬তম মিনিটে সমতায় ফেরে কলম্বিয়া। ডান দিক থেকে ডিফেন্ডার সান্তিয়াগো আরিয়াসের ক্রসে দারুণ হেডে গোলরক্ষককে পরাস্ত করেন মোনাকোর স্ট্রাইকার ফালকাও।

চার মিনিট পর এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। কিন্তু বাঁ-দিক থেকে রদ্রিগেসের কোনাকুনি শট পোস্টে লাগলে জয়ের দেখা আর মেলেনি।

জয়যাত্রায় ছেদ পড়লেও তিতের অধীনে অপরাজেয়ই রইলো ব্রাজিল। প্রথম ম্যাচে চিলির কাছে হারার পর বাছাইপর্বে আর হারেনি তারা; অপরাজিত ১৫ ম্যাচ।

বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে ওঠা ব্রাজিলের পয়েন্ট ১৬ ম্যাচে ৩৭। ২৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে কলম্বিয়া। তলানির দল ভেনেজুয়েলার সঙ্গে নিজেদের মাটিতে ১-১ গোলে ড্র করে ২৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানেই আছে আর্জেন্টিনা।

দিনের শেষ ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়ে ২৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে উরুগুয়ে। দিনের প্রথম ম্যাচে একুয়েডরকে ২-১ গোলে হারানো পেরু আর্জেন্টিনার সমান ২৪ পয়েন্ট নিয়ে বেশি গোল করার সুবাদে চতুর্থ স্থানে আছে।

পয়েন্ট টেবিলের নিচের দিকের দল বলিভিয়ার মাঠে ১-০ গোলে হেরে গেছে চিলি। ১৬ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে টানা দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। আশা টিকে আছে ২১ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ে ও ২০ পয়েন্ট পাওয়া একুয়েডরেরও। 

জমে ওঠা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের বাকি আর দুই রাউন্ড। প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপ। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত