দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন পাঁচ পেসার

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৮

সাহস ডেস্ক

সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে উইকেট ছিল স্পিন সহায়ক। টাইগারদের পরবর্তী চ্যালেঞ্জের নাম দক্ষিণ আফ্রিকা। খেলা হবে প্রোটিয়াদের মাটিতে। আর দক্ষিণ আফ্রিকার উইকেট থাকে পেসবান্ধব। বাউন্স আর সুইং দিয়ে ব্যাটসম্যানদের ভোগান ফাস্ট বোলাররা। তাই দক্ষিণ আফ্রিকা সফরে পেসারদের নিয়েই পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ। বোলিং কোচ কোর্টনি ওয়ালশ জানিয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরে যাবেন পাঁচজন পেসার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের স্কোয়াডে পেসার ছিলেন তিনজন। এরা হলেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম। মিরপুরে প্রথম টেস্টে শফিউল ও মুস্তাফিজুরকে নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে একমাত্র পেসার ছিলেন বাঁহাতি মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পেসারদের সংখ্যা বাড়ার আভাস দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল ইসলাম আবেদিন। তিনি বলেন, আমরা দেশে থাকলে একরকম ক্রিকেট খেলি। আবার বাইরে গেলে আরেক রকম ক্রিকেট খেলতে হয়। সেভাবেই চিন্তা-ভাবনা করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য দলে পাঁচজন পেসার রাখা হবে। সাথে একজন বিশেষজ্ঞ স্পিনার এবং বাকি আটজন ব্যাটসম্যান। এছাড়া দলে একজন অতিরিক্ত উইকেটরক্ষক রাখা হতে পারে বলে জানান তিনি।

অস্ট্রেলিয়া সিরিজে টপ অর্ডারের পারফরম্যান্স ছিল হতাশাজনক। তামিম ইকবাল ছাড়া তেমন রান পাননি কেউ। রানের খরা ছিল ইমরুল কায়েস ও সৌম্য সরকারের ব্যাটে। ইমরুলের পারফরম্যান্সে হতাশা প্রকাশ করেছেন নান্নু। তবে অভিজ্ঞতার জন্য তাকে এগিয়ে রেখেছেন তিনি। তিনি বলেন, ইমরুল অভিজ্ঞ খেলোয়াড়। ভালো করেনি বলে এখন বাদ দেয়া হবে, বিষয়টি এমন নয়। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজটা খুব চ্যালেঞ্জিং। সেখানে অনভিজ্ঞদের নিয়ে যাওয়াও খুব কঠিন।

১৬ সেপ্টেম্বর দেশ ছাড়বে। দক্ষিণ আফ্রিকায় দুই টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-২০ খেলবে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত