দুই টেস্টে বিশ্রাম পেয়েছেন সাকিব

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৩

সাহস ডেস্ক

ক্রিকেটীয় চাপ বেড়ে যাওয়ায় আগামী ছয় মাস আর কোনো টেস্ট ম্যাচ খেলতে চাইছিলেন না সাকিব আল হাসান! বিশ্বসেরা এই অলরাউন্ডার নিজে থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে এমন আবেদন করেছিলেন। তবে, সাকিবের আবেদনের প্রেক্ষিতে তাকে ছয় মাস না, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম টেস্টে ছুটি দেওয়া হয়েছে।

বিসিবির ক্রিকেট অপারেসন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রথম টেস্টে সাকিবকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে, দ্বিতীয় টেস্টে সাকিব চাইলে খেলতে পারবে।

তাতে, শুধু দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে নিশ্চিতভাবেই খেলবেন না সাকিব। টেস্ট দিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু করবে বাংলাদেশ। ২৮ সেপ্টেম্বর থেকে প্রথম টেস্ট, দ্বিতীয় টেস্ট ৬ অক্টোবর থেকে। তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ হবে এরপর। সীমিত ওভারের ম্যাচগুলোতে থাকবেন সাকিব।

আগামী ছয় মাসে বাংলাদেশ খেলবে চারটি টেস্ট। দক্ষিণ আফ্রিকায় দুটি ও ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি। দেশের মাটিতে ডিসেম্বর-জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া শ্রীলঙ্কা সিরিজেই সাকিবকে দেখা যাবে।

সাকিব গত বৃহস্পতিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে অনুমোদনের ব্যাপারে জানিয়েছিলেন। শনিবার বিসিবি সভাপতি নিজ বাসায় বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সোমবার (১১ সেপ্টেম্বর) বোর্ডের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

২০০৮ সালে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটিতেই ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। তবে, ব্যক্তিগত পারফরম্যান্সে ঝলমলে ছিলেন সাকিব। প্রথম ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে নিয়েছিলেন ছয়টি উইকেট। ব্যাটিং কিংবা বোলিং দুই দিক থেকেই বাংলাদেশের মূল ভরসা সাকিব। ২০০৭ সালে অভিষেকের পর ৫১টি টেস্ট খেলেছেন সাকিব। তাকে ছাড়া বাংলাদেশ মাঠে নেমেছে মাত্র সাতবার। যে ৫১ টেস্টে মাঠে নেমেছেন ব্যাটে কিংবা বলে তাকে ছাড়াতে পারেননি কেউ। যে ৫১ টেস্ট খেলেছেন সাকিব, তাতে বাংলাদেশের বোলাররা উইকেট পেয়েছেন ৬৪৩টি, সাকিব একাই নিয়েছেন এর ১৮৮টি।  

ক্লান্তিজনিত অবসাদ আর নিজেকে উজ্জ্বীবিত করতেই আপাতত টেস্ট খেলতে চাইছেন না সদ্যই ৫০তম টেস্টের মাইলফলক পেরুনো সাকিব। অথচ চলতি বছর টেস্টে ব্যাটে-বলে সেরা ফর্মে আছেন। এরমধ্যেই ৭ টেস্টে ব্যাট হাতে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি রানের রেকর্ড। উইকেট নিয়েছেন ২৯টি। বছরের বাকি চারটি টেস্ট সাকিবের জন্য কেন চাপ হয়ে দাঁড়ালো তা বুঝতে পারছেন না কেউই! 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত