২৭৯ রানের টার্গেটে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:৩৯

সাহস ডেস্ক

টেস্টে না পারলেও ওয়ানডে সিরিজ ঘরে তুলতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে প্রথম ওয়ানডেতে ব্যাটিংটা ভালোই করল বাংলাদেশ। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সামনে  ২৭৯ রানের বড় স্কোর দাঁড় করিয়েছে মুশফিকুর রহিম-সাকিব আল হাসানরা। টস জিতে প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে সাত উইকেটে ২৭৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। 

আজ প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিরে যান লিটন দাস। রাবাদার ইনসুইং বলটা ব্যাটে লেগে স্লিপে দাঁড়ানো ফাফ দু প্লেসিসের হাতে জমা হয়। ২৯ বলে চারটি চারে ২১ রান করেন এই ব্যাটসম্যান। বাংলাদেশের সংগ্রহ তখন ৪৩ রান। ওয়ান ডাউনে ব্যাটিং করতে আসেন সাকিব আল হাসান।

দলীয় ৬৭ রানে ইমরুলকে কুইন্টন ডি ককের ক্যাচে পরিণত করেন প্রিটোরিয়াস। ৪৩ বলে ৩১ রান করেন ইমরুল। ভালোই খেলছিলেন এই ব্যাটসম্যান। তবে ইনিংসটাকে বড় করতে পারেননি তিনি। এরপর সাকিব আল হাসান ২৯ রান করে সাজ ঘরে ফিরে যান। তবে আউট হওয়ার  আগে দারুণ একটি রেকর্ড করেন তিনি। পাঁচ হাজার রান ও ২০০ উইকেট নেওয়া পঞ্চম অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করলেন এই টাইগার ক্রিকেটার। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ রান করেই এই মাইলফলক স্পর্শ করলেন সাকিব। যেখানে তাঁর সামনে রয়েছেন কেবল চারজন। তাঁরা হলেন সনাথ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুর রাজ্জাক। সাকিব আউট হওয়ার সময় বাংলাদেশের রান ছিল ১২৬। এই জুটি থেকে আসে ৫৯ রান।

এরপর ভালোই খেলছিলেন মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই জুটি থেকে আসে ৬৯ রান। ভালোই খেলছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে রানের চাকাটা বাড়ানোর চিন্তায় উইকেট বিলিয়ে আসেন তিনি। দলীয় ১৯৫ রানে প্রিটোরিয়াসের বলটাকে সীমানা ছাড়া করতে গিয়ে মিড অফে ডেভিড মিলারের তালুবন্দি হন তিনি। ২৬ রান করেন মাহমুদউল্লাহ। 

এরপর ২৩৭ রানে ফিরে যান সাব্বির রহমান। ২১ বলে একটি চার ছয়ে ১৯ রান করেন তিনি। সতীর্থ ফিরলেও মুশফিক ছিলেন ধৈর্যের মূর্তপ্রতীক। ৪৩তম ওভারে ইমরান তাহিরকে চার মেরে ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ রানের মালিক হয়ে যান মুশি। এর আগে ২০১৫ সালে প্রোটিয়াদের বিপক্ষে ৯০ রান করেছিলেন সৌম্য সরকার। এত দিন প্রোটিয়াদের বিপক্ষে এটাই কোনো টাইগার ব্যাটসম্যানের সর্বোচ্চ রান ছিল। আজ সতীর্থকে ছাড়িয়ে গেলেন মুশি। রাবাদার করা ৪৬তম ওভারে তৃতীয় বলে দুই রান নিয়ে শতক পূর্ণ করেন মুশফিকুর রহিম।  ওয়ানডেতে মুশির এটি পঞ্চম শতক।

এরপর নাসির হোসেনকেও হারায় বাংলাদেশ। তবে মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে শেষ পর্যন্ত ২৭৮ রান তোলে বাংলাদেশ। ১১০ রানে অপরাজিত ছিলেন মুশি। ইনিংসের শেষ বলে আউট হন ১৬ রান করা সাইফুদ্দিন। 

আজ খেলতে নেমে টাইগারদের শুরুটা অবশ্য ভালো হয়নি। গোড়ালিতে চোট পেয়ে ছিটকে গেছেন বোলিং আক্রমণের অন্যতম প্রধান অস্ত্র মুস্তাফিজুর রহমান। এর আগে চোট পাওয়া তামিম ইকবালও নেই দলে। বাংলাদেশ দলে আজ অভিষেক হয়েছে সাইফুদ্দিনের। টাইগারদের মূল একাদশে আজ জায়গা হয়নি সৌম্য সরকারের। প্রথমবার একসঙ্গে ওপেনিংয়ে জুটি বেঁধেছেন লিটন ও ইমরুল। প্রায় দুই বছর পর ওয়ানডে খেলছেন লিটন। দশম ওয়ানডে খেলতে নামা ব্যাটসম্যান আগে ওপেন করেছিলেন একবারই। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে আউট হয়েছিলেন কোনো রান না করেই। 

টেস্ট সিরিজে বিশ্রামের পর ওয়ানডেতে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আজ দক্ষিণ আফ্রিকা দলে অভিষেক হচ্ছে একজনের। প্রথম ওয়ানডে খেলতে নামছেন ডেন প্যাটারসন। ২৮ বছর বয়সী এই পেসার এর আগে চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ দল : ইমরুল কায়েস, লিটন দাস, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও সাইফুদ্দিন।

দক্ষিণ আফ্রিকা একাদশ : হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, অ্যানদিলে ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন ও ইমরান তাহির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত