বিসিবি নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৭, ১৮:১৬

সাহস ডেস্ক

বিসিবির নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩১ অক্টোবর। তফসিল অনুযায়ী সোমবার (১৬ অক্টোবর) পাঁচ সদস্যের নির্বাচন কমিশন ১৬৭ জনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। তবে গঠনতন্ত্র অনুয়ায়ী ১৭২ জনের তালিকা প্রকাশ করার কথা ছিল নির্বাচন কমিশনের। কিন্তু যথাসময়ে বিসিবির কাছে পাঁচ প্রতিনিধি কাউন্সিলর ফর্ম জমা না দেওয়ায় তালিকায় তাদের নাম প্রকাশ করা সম্ভব হয়নি।

গঠনতন্ত্রের ক্যাটাগরি-১ থেকে বান্দরবান জেলা ক্রীড়া সংস্থা, বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থা ও কুড়িগ্রাম জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধির কেউই কাউন্সিলর ফর্ম জমা দেয়নি।

অন্যদিকে ক্যাটাগরি-২ থেকে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স লিমিটেড ও ঢাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কোন প্রতিনিধির ফর্মা জমা দেয়নি।

এদিকে ফর্ম জমা দেওয়ার শেষ সময় ছিল রবিবার (১৫ অক্টোবর) বিকাল পর্যন্ত। প্রধান নির্বাচন কমিশনার মো. ইকরামুল হক এই তালিকায় নতুন কারো নাম যুক্ত করার সুযোগ নেই উল্লেখ করে বলেন, রবিবার কাউন্সিলরশিপ ফর্ম জমা দেওয়ার শেষ দিন ছিল। আমরা গতকাল পর্যন্ত যত ফর্ম পেয়েছি, সেগুলো যাচাই-বাছাই করে নির্বাচন কমিশনে পাঠিয়ে দিয়েছি। তারা আজকে সেটাই প্রকাশ করেছে। খসড়া ভোটার তালিকায় নতুন করে কারো নাম অন্তর্ভুক্ত করার সুযোগ নেই। এখানে কারো বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে সেটা শুনানির মাধ্যমে নতুন করে আগামিকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রকাশ করা হবে।’

সোমবার খসড়া তালিকা প্রকাশ করা হলেও মঙ্গলবার বিকালে এ তালিকা চূড়ান্ত হবে। এর আগে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ ও শুনানি অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল ৫টায় নির্বাচন কমিশনের কার্যালয়ে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন আবাহনী লিমিটেডের ভোটার হিসেবে তালিকাভুক্ত হয়েছেন। ঢাকা প্রিমিয়ার লিগে শীর্ষ ছয়ে থাকায় তাদের দখলে ভোট দুটি। নাজমুল হাসানের সঙ্গে আবাহনীর ভোটার হিসেবে রয়েছেন সায়ান এফ রহমান।

বিসিবির সিনিয়র সহ-সভাপতি আ জ ম নাসির চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ভোটার। আরেক সভাপতি মাহবুব উল আনাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের ব্যানারে নির্বাচন করবেন। একই ক্লাবের ভোটার বিসিবির পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া।

এছাড়া প্রিমিয়ার লিগের শীর্ষ চার ক্লাবের ভোটাররা হলেন- গাজী গোলাম মূর্তজা ও চৌধুরী রকিব হায়দার (গাজী গ্রুপ ক্রিকেটার্স), মোস্তাক হোসেন ও আবুল বাশার (প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব), ডা. ইকবাল আনোয়ার ও তানজিল চৌধুরী (প্রাইম ব্যাংক), নজিব আহমেদ ও সাফওয়ান সোবহান তাজবীর (শেখ জামাল ধানমন্ডি ক্লাব)।

প্রিমিয়ার লিগের অন্যান্য ক্লাবের ভোটাররা হলেন- লোমা আলম রহমান (লিজেন্ডস অব রূপগঞ্জ), মুহাম্মদ ইসমাইল হায়দার মল্লিক (ব্রাদার্স ইউনিয়ন), মোহাম্মদ সফিকুল আলম ফিরোজ (কলাবাগান ক্রীড়া চক্র), কাজী নাবিল আহমেদ (খেলাঘর সমাজ কল্যাণ সমিতি), নিছারউদ্দিন আহম্মদ কাজল (ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব)  ও শওকত আজিজ রাসেল (পারটেক্স স্পোর্টিং ক্লাব)।

জাতীয় ক্রীড়া পরিষদ থেকে পাঁচ জনের কাউন্সিলরশিপ দেওয়া হয়েছে। মো. সহিদউল্লাহ, আশিস রায় চৌধুরী, আবদুল ওয়াহেদ, আলী আব্বাস ও জাকিয়া তাজিন।

এছাড়া হকি ফেডারেশনের সহ-সভাপতি শফিউল্লাহ আল মুনীরের স্ত্রী জাকিয়া তাজিন ক্রীড়া পরিষদের কোটা থেকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। যা নিয়ে ক্রিকেট অঙ্গনে প্রশ্ন উঠেছে। যদিও এ বিষয়ে কোনও অস্বচ্ছতা নেই বলেই জানালেন নির্বাচন কমিশনের দায়িত্ব পাওয়া নিজামউদ্দিন চৌধুরী, ‘গঠনতন্ত্রে স্পষ্টভাবেই বলা আছে, জাতীয় ক্রীড়া পরিষদের পক্ষ থেকে পাঁচ জনকে পাঠানো হবে। আমরা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমেই এগুলো পেয়েছি। আমার মনে হয় না, এখানে কোন সমস্যা তৈরি হয়েছে।’

বিসিবি কর্তৃক দশজন সাবেক ক্রিকেটার কাউন্সিলরশিপ পেয়েছেন। এরা হলেন-আজম ইকবাল, এ এস এম ফারুক, ওমর খালেদ রুমি, সেলিম শাহেদ, খালেদ মাহমুদ সুজন, ফয়সাল হোসেন ডিকেন্স, একেএম আহসান উল্লাহ, মো. রুহুল নিয়ামুর রশীদ রাহুল, আব্দুল হান্নান সরকার ও শাহেদুল রহমান।

তালিকায় বিসিবি সভাপতি কর্তৃক সাবেক ৫ অধিনায়ককে অন্তর্ভুক্ত করা হয়েছে। এরা হলেন-এ. এস. এম. রকিবুল হাসান, গাজী আশরাফ হোসেন লিপু, ফারুক আহমেদ, মিনহাজুল আবেদীন নান্নু, খালেদ মাসুদ পাইলট ও গোলাম মোহাম্মদ ফয়সাল।

২০ অক্টোবর মিরপুর স্টেডিয়ামে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র বিতরণ শুরু হবে। ওইদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন ১০ হাজার টাকার (অফেরতযোগ্য) বিনিময়ে।

মনোনয়পত্র বিতরণের তিনদিন পর অর্থাৎ ২৪ অক্টোবর মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন প্রার্থীরা। ২৫ অক্টোবর সকাল ১১টা থেকে ৪টা পর্যন্ত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র বাছাই ও তালিকা প্রকাশ করা হবে।

পূর্ণাঙ্গ প্রার্থীদের তালিকা প্রকাশের পর ২৮ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আপিল গ্রহণ ও শুনানি অনুষ্ঠিত হবে প্রধান নির্বাচন কমিশনারের কার্যালয়ে।

২৯ অক্টোবর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ পাবেন। ওইদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রার্থীদের জন্য এই সুযোগ থাকছে। একই দিন বেলা ১টায় নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার একদিন পর, অর্থাৎ ৩১ অক্টোবর বিসিবির বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ওইদিনই ভোটগ্রহণ শেষে প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে। যদিও চূড়ান্ত ফলাফল ১ নভেম্বর বিকাল ৩টায় ঘোষণা করবে নির্বাচন কমিশন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত