ডি ভিলিয়ার্সের ঝড়ে দক্ষিণ আফ্রিকার ৩৫৩

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ১৮:২৫

সাহস ডেস্ক

ডি ভিলিয়ার্স এর ব্যাটে ঝড়। চ্যাম্পিয়নস ট্রফির পর প্রথমবার ওয়ানডেতে নামলেন ব্যাট হাতে এবি ডি ভিলিয়ার্স। যে ঝড়ে সেঞ্চুরি পূরণ করে খেললেন ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস। তার এই ইনিংসটির সঙ্গে হাশিম আমলার হাফসেঞ্চুরিতে বালাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে প্রোটিয়ার স্কোর ৩৫৩ রান।

ফাফ দু প্লেসি আউট হওয়ার পর মাঠে নামেন ডি ভিলিয়ার্স। নেমেই ঝড় তোলেন ব্যাটে। ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি পূরণ করে ১০৪  বলে করেছেন ১৭৬ রান। ১৫ চার ও ৭ ছক্কায় সাজানো ইনিংসে দক্ষিণ আফ্রিকার স্কোর ছাড়ায় সাড়ে তিন শ। তার সঙ্গে আবারও চমৎকার  ইনিংস খেলেছেন আমলা। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পার্লের দ্বিতীয় ওয়ানডেও জাগিয়েছিলেন সেঞ্চুরির সম্ভাবনা। যদিও ৮৫ রানে থামে তার  ইনিংস।

পার্লে টস হেরে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল ধীরগতির। দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা দেখেশুনে খেলে ফেলেন  ১০ ওভার। উদ্বোধনী জুটিতে ওঠে ৫০ রান। এক পর্যায়ে আরও হুমকি হয়ে দাঁড়াচ্ছিল এই জুটি। দলীয় ৯১ রানে এই জুটি ভেঙে প্রতিরোধের  দেয়াল ভাঙেন সাকিব আল হাসান। ৪৬ রানে ব্যাট করতে থাকা ডি কককে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন সাকিব। এরপর নতুন নামা দু  প্লেসিকেও মাঠে থাকতে দিলেন না সাকিব। একই ওভারের (১৮) শেষ বলে ঘূর্ণিজাদুতে বোল্ড করেন প্লেসিকে (০)।

হঠাৎ ২ উইকেট হারিয়ে বিপদে পড়লেও দলকে সামাল দেন ডি ভিলিয়ার্স। আমলা নিজস্ব গতিতে খেললেও তুলনামূলক আগ্রাসী ছিলেন এবি ডি  ভিলিয়ার্স। অর্ধশতক তুলে নেন দুজনেই। এক পর্যায়ে শতকের কাছেই চলে যায় দুই জুটি। এর আগে অবশ্য ২০০ রান পার করে বড় সংগ্রহের  ভিতটা গড়ে দেয় তারা। কিন্তু ৩৬তম ওভারে রুবেলের বলে মনোযোগ হারিয়ে বসেন ৮৫ রানে ব্যাট করতে থাকা আমলা। উইকেটের পেছনে  মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে বিদায় নেন। তার ৯২ বলের ইনিংসে ছিল ৪টি চার। এই জুটিতে আসে ১৩৬ রান।

কিম্বার্লিতে সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ। তবে পার্লে দ্বিতীয় ম্যাচে সেই পথে পা আর বাড়ায়নি। এবার  শুরুতে ফিল্ডিং নিয়েছে সফরকারীরা। চোট কাটিয়ে ফিরেছেন তামিম ইকবাল। অলরাউন্ডার সাইফউদ্দিনের জায়গায় দলে ঢুকেছেন তিনি। আবার  প্রোটিয়া দলে চোট নিয়ে বাইরে রয়েছেন ডেভিড মিলার।

এদিকে মুশফিককে নিয়ে শুরুতে অনিশ্চয়তা থাকলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই খেলছেন টেস্ট অধিনায়ক। গত ম্যাচ থেকে মাত্র একটি পরিবর্তনই  আনা হয়েছে বাংলাদেশ দলে। অন্যদিকে প্রোটিয়া দলের একাদশে ঢুকেছেন ফারহান বেহারদিন।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেট হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে তাই ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী  বাংলাদেশ। তেমনটা মনে করেন ওপেনার তামিম ইকবাল। চোটের কারণে খেলতে না পারা এই তারকা বোলারদের ভূমিকা রাখার পক্ষেই কথা বলেছিলেন ম্যাচের আগে।
সাহস২৪.কম/শামিম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত