দশজন নিয়েও বার্সেলোনার সহজ জয়

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৭, ১৩:১২

সাহস ডেস্ক

ইউরোপীয়ান ক্লাব প্রতিযোগিতায় লিওনেল মেসির শততম গোলে বুধবার চ্যাম্পিয়নস লীগে অলিম্পিয়াকোসকে ৩-১ গোলে পরাজিত করেছে বার্সেলোনা। যদিও দ্বিতীয় হলুদ কার্ডের কারনে জেরার্ড পিকেকে ৪২ মিনিটে মাঠ ছাড়তে হলে বাকি সময়টা দশজনকে নিয়েই খেলেছে কাতালান জায়ান্টরা।

ক্যাম্প ন্যুতে ম্যাচের ১৮ মিনিটেই দিমিত্রিস নিকোলাওয়ের আত্মঘাতী গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। যদিও এরপর অলিম্পিয়াকোস ম্যাচে ফিরে আসার দারুণ একটি সুযোগ পেয়েছিল। ৪২ মিনিটে জেরার্ড ডেলোফের শট ইচ্ছা করে পিকে হাতে লাগিয়ে গোল করলে রেফারী উইলি কোলাম ইতোমধ্যেই হলুদ কার্ড পাওয়া স্প্যানিশ এই সেন্টার-ব্যাককে মাঠ ত্যাগে কোন দ্বিধা করেননি। কিন্তু দশজনের বার্সেলোনার বিরুদ্ধেও কোন ধরনের সুযোগ নিতে পারেনি পানাগিওজিস লেমোনিসের শিষ্যরা। 

৬১ মিনিটে দারুণ এক ফ্রি-কিকে মেসি রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সাথে দ্বিতীয় সদস্য হিসেবে ইউরোপীয়ান ফুটবলে শততম গোলের মাইলফলক স্পর্শ করেন। তিন মিনিট পরেই মেসির সহায়তায় লুকাস ডিগনে বার্সার জয় নিশ্চিত করেন। ৯০ মিনিটে অলিম্পিয়াকোসের হয়ে সান্তনাসূচক একটি গোল করেন নিকোলাও। এই জয়ে তিন ম্যাচে সবকটিতেই জয়ী হয়ে গ্রুপ-ডি’র শীর্ষেই থাকলো বার্সেলোনা। অন্যদিকে তিন ম্যাচের একটিতেও জয়ী হতে পারেনি অলিম্পিয়াকোস।

কাতালান রাষ্ট্রের স্বাধীনতা প্রশ্নে বিরোধীতার জেরে চলতি মাসের শুরুতে লা লিগায় লাস পালমাসের বিপক্ষে দর্শকশূন্য মাঠে বার্সেলোনা ক্যাম্প ন্যুতে খেলতে নেমেছিল। তারপর এই প্রথম ঘরের মাঠে খেলতে নামলো বার্সা। যে কারণে বার্সা সমর্থকদের মধ্যে একটু বাড়তি উচ্ছাস লক্ষ্য করা গেছে। পাঁচ মিনিটেই লুইস সুয়ারেজ দলকে প্রায় এগিয়েই দিয়েছিলেন। ডেলোফের ডান উইং কর্ণার থেকে সুয়ারেজের শট গোলের ঠিকানা খুঁজে পায়নি। মিলান থেকে ধারে চলতি মৌসুমে বার্সেলোনায় খেলতে আসা ২৩ বছর বয়সী ফরোয়ার্ড ডেলোফে কাল ছিলেন দারুণ ফর্মে। ১৮ মিনিটে তার শটটি সাবেক এভারটন ফরোয়ার্ড নিকোলাওয়ের ভুলে জালে জড়ালে বার্সেলোনা এগিয়ে যায়। 

বার্সেলোনার হয়ে কাল প্রথমবারের মত চ্যাম্পিয়নস লীগে খেলতে নেমেছিলেন ব্রাজিলিয়ান তারকা পলিনহো। ২৪ মিনিটে এই মিডফিল্ডার ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন। আন্দ্রেস ইনিয়েস্তার পাস থেকে তার নেয়া শটটি অবশ্য অলিম্পিয়াকোস গোলরক্ষক সিলভিও প্রোতো আটকে দেন। বিরতির আগে আর কোন সুযোগ সৃষ্টি করতে পারেনি বার্সেলোনা। তবে পিকের লাল কার্ডে দল কিছুটা ব্যাকফুটে চলে যায়।

দ্বিতীয়ার্ধে ডেলোফের স্থানে সেন্টার ব্যাকে উমিতির সহযোগী হিসেবে জেভিয়ার মাসচেরানোকে মাঠে নামান ভালভার্দে। ৫০ মিনিটে সুয়ারেজের ভলি গোলের ঠিকানা খুঁজে পায়নি। ৬১ মিনিটে অবশ্য মেসি কোন ভুল করেননি। কার্লিং ফ্রি-কিকে তিনি প্রোতোকে বোকা বানান। ৬৪ মিনিটে ডিগনে লো শটে বার্সেলোনার জয় নিশ্চিত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত