sports-28312-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD মাইলফলকের সামনে মাশরাফি

মাইলফলকের সামনে মাশরাফি

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৭, ১৮:২১

অনলাইন ডেস্ক

অসাধারণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়ক হিসেবে হাফসেঞ্চুরি থেকে এক কদম দূরে রয়েছেন এই টাইগার পেসার।

রবিবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলদেশ ও দক্ষিণ আফ্রিকা। ইস্ট লন্ডনে টস করতে নামলেই অধিনায়ক হিসেবে ম্যাচ খেলার হাফসেঞ্চুরি পূর্ণ হবে মাশরাফির।

এর আগে বাংলাদেশকে দুজন ৫০ কিংবা ততোধিক ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন। তালিকায় সবার ওপরে থাকা হাবিবুল বাশার সুমন জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন ৬৯টি ম্যাচে। সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ খেলে ৫০টি ম্যাচ। রোববারই সাকিবকে ছুঁয়ে ফেলবেন মাশরাফি।

২০০৯ সালে প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন মাশরাফি। তবে ইনজুরির কারণে ওয়ানডেতে দলকে সেবার নেতৃত্ব দেয়া হয়নি। ৫০ ওভারের ক্রিকেটে নড়াইল এক্সপ্রেসের অধিনায়ক হিসেবে অভিষেক হয় ২০১০ সালে। মাঝপথে মাশরাফি ইনজুরিতে পড়লে মুশফিকের হাতে নেতৃত্বের বাহুবন্ধনী ওঠে। ২০১৪ সালে ফের অধিনায়কত্ব ফিরে পান মাশরাফি।

২০১৫ বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বেই কোয়ার্টার ফাইনালে ওঠে বাংলাদেশ। এছাড়া ঘরের মাঠে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের মতো দলকে ওয়ানডে সিরিজে পরাজিত করে টাইগাররা। এখন পর্যন্ত মাশরাফির অধীনে ৪৯ ম্যাচ খেলে ২৭টিতে জয় পেয়েছে বাংলাদেশ; হেরেছে ২০টিতে।