ডোপিং কেলেঙ্কারিতে অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০১৭, ১২:৫৯ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭, ১৩:০১

অনলাইন ডেস্ক

অলিম্পিক গেমস থেকে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। সরকারি মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করায় ২০১৮ অলিম্পিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এ দেশটিকে।

২০১৪ সালে রাশিয়ার বিরুদ্ধে অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দের ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগ ওঠে। এরপরই এর তদন্তে নামে আইওসি। টানা ১৭ মাস এ তদন্ত শেষে কমিটি প্রতিবদেন দিয়েছে। 

০৫ ডিসেম্বর (মঙ্গলবার) আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এ প্রতিবেদনের ভিত্তিতেই রাশিয়াকে শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ ঘোষণা করেন।

তবে যেসব খেলোয়াড় নিজেদের নির্দোষ প্রমাণ করতে পারবেন, তাঁরা ‘নিরপেক্ষভাবে’ অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পাবেন বলেও আইওসি জানিয়েছে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এ ঘটনায় রাশিয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। এই নিষেধাজ্ঞাকে মানহানিকর এবং অপমানজনক উল্লেখ করে কোনো কোনো রাজনীতিবিদ অলিম্পিক বয়কট করার প্রস্তাবও তুলেছেন। 

রাশিয়া এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিলে যাবে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেছে, ‘এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল, সেভাবেই রাশিয়া টিকে থাকবে।’

২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ায় শীতকালীন এ অলিম্পিক শুরু হবে।

সাহস২৪.কম/খান