২০১৭ বিপিএল চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ১০:৫৫

সাহস ডেস্ক

পঞ্চম আসরের বিপিএলে প্রথমবারের মতো ফাইনালে উঠে ক্রিস গেইলের ঝড়ো সেঞ্চুরিতে দাপটের সঙ্গেই শিরোপা জিতে নিল মাশরাফির রংপুর রাইডার্স। গতবারের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে দিলো চ্যাম্পিয়ন মাশরাফির দল। 

১২ ডিসেম্বর (মঙ্গলবার) সন্ধা ৬টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ষ্টেডিয়ামে ফাইনাল খেলায় টসে হেরে ব্যাটিং করতে নামে রংপুর রাইডার্স।

খেলতে নেমে ২০ ওভারে ১ ইউকেট হারিয়ে ২০৭ রানের চ্যালেঞ্জিং টার্গেট দেয় ঢাকা ডায়নামাইটসকে। টার্গেটে নেমে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রানে থেমে যায় সাকিবের দল। ৫৭ রানের জয় পেয়ে ট্রফি তুলে নেয় মাশরাফি বাহিনী।

রংপুর বেট করতে নেমে ওপেনার জনসন চার্লস ৮ বলে ৩ রান করে ফিরে যায় সাজ ঘরে। এরপর ক্রিস গেইল ৬৯ বলে ৫ বাউন্ডারি ও ১৮ ওভার বাউন্ডারিতে ১৪৬ রান এবং ব্রেনডন ম্যাককালাম ৪৩ বলে ৪ বাউন্ডারি ও ৩ ওভার বাউন্ডারিতে ৫১ রান করেন।

ঢাকা ২০৬ রানের তাড়া করতে নেমে শূন্য রানে বিদায় নিলেন মারুফ। ১ রান পর ডেনলিও নেই। ১ রানে গেল ২ ইউকেট। এরপর পোলার্ড, সাকিব, মোসাদ্দেকরাও ১০ ওভারের মধ্যেই ড্রেসিংরুমে ফিরে গেলেন। অর্ধশতক হাঁকিয়ে আউট হন জহুরুল ইসলাম (৫০)। এক ছক্কা মেরে আফ্রিদিও ফিরে গেলো। ৫৭ রানেই হেরে গেলো সাকিবের ঢাকা ডায়নামাইটস।

প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৯৫ রানের বড় ব্যবধানে হারিয়ে সরাসরি ফাইনালে এসে রংপুরের কাছে রীতিমতো অসহায় আত্মসমর্পণই করেছে ঢাকা। চতুর্থ স্থানে থেকে লিগ পর্ব শেষ করা টম মুডির শিষ্যরা প্লে-অফের দুই ম্যাচের (এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ার) পর পঞ্চম আসরের শিরোপা নিশ্চিৎ করলো রংপুর।

দু’টি করে উইকেট লাভ করেন সোহাগ গাজী, ইসুরু উদানা ও নাজমুল ইসলাম অপু। একটি করে নেন মাশরাফি, রবি বোপারা ও রুবেল হোসেন। শেষ ওভারে বোলিংয়ে আসেন ম্যাচ সেরা গেইল। তবে শেষ উইকেটটি নিতে পারেননি। আবু হায়দার রনি ৯ ও খালেদ আহমেদ ৮ রানে অপরাজিত থাকেন।

অধিনায়ক হিসেবে পঞ্চম আসরে চতুর্থবারের (দু’বার ঢাকা ও কুমিল্লাকে একবার) মতো ট্রফির স্বাদ পেলেন মাশরাফি বিন মর্তুজা। রংপুরের দায়িত্ব কাঁধে নিয়েই এক বছরের বিরতিতে আবারো সেরার আসনে বসলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক। 

নতুন চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জমমজাট টি-২০ টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের পর্দা নামলো।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত