পুরো আবহাওয়াটাই পাল্টে গেছে আর্জেন্টিনার: মেসি

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৪

সাহস ডেস্ক

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে প্রতিদ্বন্দ্বী জার্মানের বিপক্ষে ১-০ গোলে হেরেছিলো আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ের শেষের দিকে আর্জেন্টিনার জালে বল জড়িয়ে দেন জার্মানের বদলি খেলোয়ার মারিও গ্যোটৎসে।

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার দুর্দান্ত এক মঞ্চ প্রস্তুত ছিল সেদিন। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠেই তাদের দর্শক বানিয়ে শিরোপা জেতার সুযোগ পেয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু আর্জেন্টিনার আরেক পুরোনো ‘শত্রু’ সেই স্বপ্ন বাস্তবে পরিণত হতে দেয়নি।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালটা কখনোই ভুলবেন না লিওনেল মেসি। সেদিন শুধু আর্জেন্টিনাই হারেনি। মেসি হারিয়েছিলেন অবিসংবাদী সেরা হওয়ার দারুণ এক সুযোগ। আর্জেন্টিনার সেই পরাজয়ের পর ফুটবল থেমে থাকেনি, মেসিও থেমে থাকেননি।

এরপর দুটি কোপা শিরোপা হাতছাড়া হয়েছে আর্জেন্টিনার। হতাশায় মেসি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন, আবার ফিরেছেনও। তিনজন কোচও বদল হয়েছেন।

২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বটা বিবর্ণ গেলেও শেষ পর্যন্ত চূড়ান্তপর্বের টিকিট কাটতে পেরেছে আর্জেন্টিনা। বিশ্বকাপের টিকিট হাতে পেয়েই কোচ হোর্হে সাম্পাওলি বলেছিলেন, ‘মেসি তাতে এখন সম্মতিই দিচ্ছেন। ফুটবলের কাছে মেসির একটি বিশ্বকাপ পাওনা।’

ফিফা ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘ঠিকই তো এমন একটা ক্যারিয়ারে একটি বিশ্বকাপ তিনি পেতেই পারেন। সাম্পাওলি কী বলেছেন তা আমি জানি। তিনি তো নিজেই কথাটা আমাকে জানিয়েছেন। আমি আশা করব, ফুটবল আমার “পাওনা”টা দ্রুতই শোধ করে দেবে।’

মারকানা ফাইনাল এখনো দুঃস্বপ্নের মতো তাড়া করে ফিরছে বার্সেলোনা ফরোয়ার্ডকে, ‘আমার মনে হয় না আমি এটা কখনো ভুলতে পারব। এই দুঃস্বপ্নটা সঙ্গে নিয়েই বাঁচতে হবে আমাকে। বিশ্বকাপ সুন্দর কিছু স্মৃতি দেয়, কিন্তু এর মাঝে কিছু ভয়ানক কষ্টের স্মৃতিও থাকে।’

এবারের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠতেই রীতিমতো কালঘাম ছুটে গেছে গত বিশ্বকাপের ফাইনালিস্টদের। শেষ ম্যাচে মেসির অমন জাদুকরী হ্যাটট্রিক না হলে কি হতো বলা মুশকিল। কিন্তু এরপর থেকেই দলের চেহারা একদম বদলে গেছে।

হতাশা আর ব্যর্থতা ভুলে গোটা আর্জেন্টিনা দল এখন দারুণ উজ্জীবিত, মেসি বলেন, ‘ইকুয়েডরের বিপক্ষে সে ম্যাচের পর দলটা বদলে গেছে। সেই ম্যাচের সব ভয় আর দুশ্চিন্তা পেছনে ফেলে এসেছে আর্জেন্টিনা। দলের পুরো আবহাওয়াটাই পাল্টে গেছে।’

মেসি ক্লাব ফুটবলে সম্ভব সব ট্রফিই জিতেছেন। ব্যক্তিগত অর্জনও কম নয়। অপূর্ণতা একটাই, দেশের হয়ে কোনো শিরোপা জিততে না পারা। সময়ের চাকা ঘুরে দরজায় কড়া নাড়ছে আরও একটি বিশ্বকাপ। মেসির পায়েই স্বপ্ন দেখছে তাঁর দেশ। ঘোচাতে চাইছে ২৪ বছরের শিরোপা বন্ধ্যত্ব।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত