অনবদ্য গড় তামিমের

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:২৯

সাহস ডেস্ক

২০১৫ সালের পর থেকে ওপেনারদের মধ্যে গড়ের দিক থেকে তিন নাম্বারে উঠে এসেছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। ম্যাচ চলাকালীন ৫১.২৮ গড় নিয়ে চার নম্বরে ছিলেন দেশসেরা এ ওপেনার। অপরাজিত ৮৪ রান করে ৫৩.৬৯ গড় নিয়ে তিন নম্বরে আছেন তিনি। ২০১৫ সালের পর তামিম ইকবাল উপরের দুইজন থেকে ম্যাচও খেলেছেন কম।

এক নাম্বারে থাকা রোহিত শর্মা খেলেছেন ৪৮ ম্যাচ, রান করেছেন ২৭০০ এর কাছাকাছি। ম্যাচ প্রতি রান করেছেন ৬২ এর কিছু বেশি। অন্যদিকে ৪৯ ম্যাচ খেলা অস্ট্রেলিয়া দলের ওপেনার ডেভিড ওয়ার্নার এর করা মোট ২৭১০ রানের গড় ৫৯ ছুঁই ছুঁই। সেখানে তামিম খেলেছেন ৩৮ ম্যাচ। রান করেছেন ১৮০০ এর বেশি।

এছাড়া প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১,০০০ হাজার রান করার অপেক্ষা বাড়লেও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে ঠিকই একটি অর্জন নিজের নামের সাথে যুক্ত করেছেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। তিন ফরম্যাটের ক্রিকেট মিলিয়ে সর্বাধিক রান করার দৌড়ে আজ অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার শেন ওয়াটসনকে ছাপিয়ে গেছেন তামিম।

সর্বমোট ৩০৭ ম্যাচ আর ৩৩৪ ইনিংস মিলিয়ে তিন ফরম্যাটে তামিমের রান সংখ্যা এখন ১০,৯৯৩ রান। যা তিন ফরম্যাট মিলিয়ে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় ৬৭তম।

আজকের ম্যাচে এগারো হাজারি ক্লাবে তামিম নাম লেখাতে না পারলেও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেই এই কীর্তি গড়ার সুযোগ পাচ্ছেন তিনি। একইসাথে লঙ্কান অধিনায়ক আঞ্জেলো ম্যাথিউস ও অস্ট্রেলিয়ার মার্ক টেইলরকেও ছাপিয়ে গিয়ে তালিকার ৬৫তম স্থানে আরোহণ করার সুযোগ পাচ্ছেন তিনি,

প্রসঙ্গত তামিম ইকবাল বাংলাদেশের পক্ষে দুই ফরম্যাট যথাক্রমে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের মালিক। টেস্টে ৫২ ম্যাচ খেলে ১০০ ইনিংস থেকে তার সংগ্রহ ৩৯.২৫ গড়ে ৩৮৮৬ রান। আর ওয়ানডেতে ১৭৫ ম্যাচে ৩৪.৮২ গড়ে তার সংগ্রহ ৫,৮৫০ রান। দুই ফরম্যাটে তামিম বাংলাদেশের শীর্ষ রান সংগ্রাহক হলেও টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক সাকিব আল হাসান।

এদিকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নির্দিষ্ট কোন ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার হাতছানিও রয়েছে তার সামনে। নিজের নামে এই অর্জনটি নেওয়ার জন্য ত্রিদেশীয় সিরিজে তামিমের প্রয়োজন ১২৬ রান। আর তা করতে পারলেই সাবেক দুই কিংবদন্তি ক্রিকেটার পাকিস্তানের ইনজামাম উল হক ও শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়াকে ছাপিয়ে নির্দিষ্ট কোন ভেন্যুতে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক হবেন তামিম।

প্রসঙ্গত, মিরপুরের হোম অব ক্রিকেটে মোট ৭১টি ওয়ানডে খেলে ৩৩ এর চেয়ে বেশি গড়ে তামিমের সংগ্রহ ২৩৮৯ রান। তালিকায় তার উপরে থাকা দুই ব্যাটসম্যান ইনজামামের সংগ্রহ ২৪৬৪ রান আর জয়সুরিয়ার ২৫১৪ রান।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত